Top

ফরিদপুরে নিম্নমানের ইট দিয়ে চলছে সড়কের কাজ, ক্ষুব্ধ এলাকাবাসী

১৫ জুন, ২০২৪ ৫:৩০ অপরাহ্ণ
ফরিদপুরে নিম্নমানের ইট দিয়ে চলছে সড়কের কাজ, ক্ষুব্ধ এলাকাবাসী
ফরিদপুর প্রতিনিধি: :

ফরিদপুরের সালথার গট্টি ইউনিয়নের মাদ্রাসা গট্টি থেকে রসুলপুর বাজারের নির্মাণাধীন কয়েক কিলোমিটার সড়কের কাজে নিম্নমানের ইট ও বালি ব্যবহারে অভিযোগ উঠেছে। স্থানীয় সরকার বিভাগের এ সড়কটির কাজ অনিয়মের আশ্রয় নিয়ে সবার চোখ ফাঁকি দিয়ে তড়িঘড়ি করেই ঠিকাদার কাজ করছেন বলে দাবি এলাকাবাসীর। ঠিকাদার প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউই প্রতিবাদ করছেন না। এতে স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার গট্টি ইউনিয়নের মাদ্রাসা গট্টি থেকে রসুলপুর পর্যন্ত সড়কের কাজ পায় গোপালগঞ্জের কামরুল এন্ড ব্রাদার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। গোপালগঞ্জের ঠিকাদার হওয়ায় নিম্নমানের কাজ করলেও ভয়ে কেউ টু-শব্দ করতে পারছেন না।

এ ব্যাপারে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের কারো বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

স্থানীয় বাসিন্দা ফরিদুর রহমান, নাজমুল মাতুব্বর, নিজাম উদ্দিনসহ কয়েকজন জানান,এ সড়কের নির্মাণ কাজে নিম্নমানের ইট বালি ব্যবহার সহ রাস্তা তৈরি করা হচ্ছে। শিডিউল মেনে কাজ করা হচ্ছেনা। রাস্তা নির্মাণে অনিয়মসহ নানা গরমিল ধরা পড়ে জনসাধারণের নজরে। রাস্তায় নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে। এতো নিম্নমানের কাজ হওয়া সত্ত্বে ও উপজেলা প্রকৌশল অফিস থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ তাদের।

এ ব্যাপারে স্থানীয় ভ্যান চালক বাচ্চু মাতুব্বর বলেন, এমন রাস্তা কয়েকদিন পরেই পিচ উঠে যাবে। এ কাজ টিকসই হবেনা। আমাদের ভ্যান চালাবার গিয়ে আবারও কয়েকমাস পর সমস্যা হবে।

এ ব্যাপারে গট্টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান লাভলুর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে স্থানীয় সরকার বিভাগের সালথা উপজেলা প্রকৌশলী আবু জাফর মিয়া বলেন, সড়ক নির্মাণে কোনো অনিয়ম হচ্ছেনা। উল্টো তিনি প্রশ্ন করেন কীভাবে বুঝলেন ওই সড়কে নিম্নমানের ইট-বালি ব্যবহার হচ্ছে? ‘ইটের খোয়ার রং পুড়ামাটি রঙের, সে ইট দিয়েই সড়কে কাজ করা হচ্ছে প্রতিবেদকের এমন উত্তরে তিনি প্রতিবেদককে পালটা উত্তর দিয়ে বলেন, ওই নিম্নমানের ইট দিয়েই কাজ করার কথা! সড়ক নির্মাণের কাজ সব ঠিক আছে। কোনো জায়গায় কোনো অনিয়ম হচ্ছে না। তিনি আরও বলেন যা পারেন লিখে দেন।

এব্যাপারে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনিছুর রহমান বালী বলেন, সড়কে নিম্নমানের কাজ হচ্ছে কি-না সেটা না দেখে বলতে পারবো না। তবে আমি ইঞ্জিনিয়ারের সঙ্গে কথা বলে বিষয়টি দেখবো।

এ ব্যাপারে ফরিদপুরের স্থানীয় সরকার বিভাগের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. শহিদুজ্জামান খান বলেন, এখন তো কোরবানির ঈদের বন্ধ। তাই ওই সড়কের কাজও বন্ধ থাকার কথা। আমরা ঈদের পরে খোঁজখবর নিয়ে দেখবো।

এব্যাপারে ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার বলেন, এব্যাপারে দ্রুতই খোঁজখবর নিয়ে দেখা হবে। কোনো অনিয়ম পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এএন

শেয়ার