Top

অষ্ট্রেলিয়ার বিপক্ষে আফগানদের ঐতিহাসিক জয়

২৩ জুন, ২০২৪ ১০:৩৪ পূর্বাহ্ণ
অষ্ট্রেলিয়ার বিপক্ষে আফগানদের ঐতিহাসিক জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে শক্তিশালী অষ্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান। রোববার (২৩ জুন) কিংসটোনে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৪৮ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে আফগান বোলারদের তাণ্ডবে চার বল বাকি থাকতেই ১২৭ রানে অলআউট হয় অষ্ট্রেলিয়া।

১৪৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় অজিরা। প্রথম ওভারেই নাভিন উল হকের বলে বোল্ড হন অজি ওপেনার ট্রাভিস হেড। এরপর শুরুর ধাক্কা কাটিয়ে উঠার চেষ্টা করেন মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নার। কিন্তু তৃতীয় ওভারেই নাভিনের দ্বিতীয় শিকারে পরিনত হন মার্শ। মোহাম্মদ নবীর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর ব্যক্তিগত ৩ রানে মোম্মদ নবীর বলে ক্যাচ দিয়ে ডেভিড ওয়ার্নারও প্যাভিলিয়নের পথ ধরেন। এতে পাওয়ার প্লে শেষে অষ্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় তিন উইকেটে ৩৩ রান।

ক্রিজে তখন গ্লেন ম্যাক্সওয়েল ও মার্ক স্টোয়েনিস। আফগান বোলারদের ওপর একাই তান্ডব চালান ম্যাক্সওয়েল। পনেরোতম ওভারে ৫৯ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে আউট হন ম্যাক্সয়েল। ইনিংসটি তিনি ছয়টি চার ও তিনটি ছক্কায় সাজান। ম্যাচ জিততে তখন শেষ ৫ ওভারে ৪১ রান দরকার অষ্ট্রেলিয়ার।

এরপরেই শুরু হয় নাটকীয়তা। স্কোরবোর্ডে ৭ রান যোগ করতেই একে একে তিনটি উইকেট হারায় অষ্ট্রেলিয়া। এতে ৯ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া। ১৬ তম ওভারের প্রথম বলে ম্যাথু ওয়েড, ১৭ তম ওভারের গুলবাদিনের বলে প্যাট কামিন্স ও ১৮ তম ওভারে নাবিনের বলে এস্টন আগার আউট হন। জেতার জন্য ১২ বলে ৩৩ রানের সমীকরণ দাঁড়ায় অস্ট্রেলিয়ার সামনে। হাতে মাত্র এক উইকেট। ১৯ তম ওভারে আসে ৯ রান। শেষ ওভারের আজমত উল্লাহর বলে অ্যাডাম জাম্পা ক্যাচ আউট হলে ১২৭ রানেই শেষ হয় অষ্ট্রেলিয়ার ইনিংস।

এম জি

শেয়ার