Top

সেমিফাইনাল খেলতে যে সমীকরণের সামনে বাংলাদেশ

২৩ জুন, ২০২৪ ১১:৩২ পূর্বাহ্ণ
সেমিফাইনাল খেলতে যে সমীকরণের সামনে বাংলাদেশ

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচগুলো দারুণভাবে শুরু করতে পারলেও সুপার এইটে সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ দল। সুপার এইটে নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেলতে না পারায় টানা দুই ম্যাচ শোচনীয়ভাবে হারতে হল টাইগারদের। প্রথম ম্যাচে অজিদের বিপক্ষে বৃষ্টি আইন এবং দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে বিশাল ব্যবধানে হারের পর বিশ্বকাপ থেকে খুব ভালোভাবেই ছিটকে যাওয়ার কথা বাংলাদেশের। তবে পরিসংখ্যান বলছে ভিন্ন কথা।

সকালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের জয়ের পর সেমিফাইনাল খেলার সুযোগ হিসেবে বাংলাদেশের সামনে উঠে এসেছে নতুন এক সমীকরণ। এমনকি কিছু হিসেব খাপে খাপ মিলে গেলে বাংলাদেশও পেতে পারে অবিশ্বাস্য ভাবে সেমির টিকিট। বাহ্যিকভাবে বাংলাদেশের বিদায় হলেও টাইগারদের পাগল ক্রিকেট ভক্তদের এখনও আশা রয়েছে সেমিতে যাওয়ার। দেখে নেয়া যাক কোন কোন অদ্ভুত ও জটিল সমীকরণে নাজমুল হোসেন শান্তর দল খেলতে পারবে সেমিফাইনাল।

বিশ্বকাপের সুপার এইট পর্বে বাংলাদেশের স্থান হয়েছে গ্রুপ ‘১’-এ। এই গ্রুপে বাংলাদেশের সঙ্গী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। গ্রুপে দুটি ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়ে এরই মধ্যে সেমির স্বাদ পাচ্ছে ভারত। তাদের সাথে যোগ দেওয়ার অপেক্ষায় আছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আর আজকে অনুষ্ঠিত হওয়া আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচে যেহেতু অস্ট্রেলিয়া হেরে গিয়েছে তাই সাকিব-শান্তদের সামনে এসেছে অনেক ‘যদি-কিন্তুর’ হিসাব।

আফগানিস্তান অস্ট্রেলিয়াকে হারানোর ফলে এই গ্রুপে অজিদের পয়েন্ট ২, আফগানদেরও ২। এর ফলে গ্রুপের শেষ ম্যাচে নির্ধারিত হবে এই গ্রুপের আরেক সেমিফাইনালিস্ট কারা হতে যাচ্ছে।

অজিরা যেহেতু আফগানিস্তারের সাথে হেরেছে তাই বাংলাদেশের কামনা করতে হবে অজিরা যাতে নিজেদের শেষ ম্যাচে ভারতের কাছে বিশাল ব্যবধানে পরাজিত হয়। ভারতের অস্ট্রেলিয়াকে শুধু বড় ব্যবধানে হারালেই হবে না মার্শ-কামিন্সদের রান রেট যাতে বাংলাদেশের নিচে চলে যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। ।

এরপর বাকি কাজ থাকবে শান্তর দলের হাতে। সাকিব-শান্তদের আফগানদের হারাতে হবে খুবই বড় ব্যবধানে যাতে তাদের থেকে বাংলাদেশের রানরেট ঠিক থাকে। অবশ্য কাজটি সহজ হবে না।

অস্ট্রেলিয়া ও ভারতের কাছে বড় ব্যবধানে হারার পর বাংলাদেশের নেট রানরেট নেমে গেছে অনেক। তাই সামনের ম্যাচে সেই রানরেট ঠিক করতে হলে বাংলাদেশকে অসম্ভব একটি ম্যাচ দেখাতে হবে। এই সমীকরণ মানতে পারলে বাংলাদেশও যেতে পারবে সেমিফাইনালে।

এএন

শেয়ার