Top

বাংলাদেশ কি যেতে পারবে সেমিফাইনালে, গ্রুপ টেবিলের অঙ্ক কী বলছে?

২৩ জুন, ২০২৪ ৭:০৪ অপরাহ্ণ
বাংলাদেশ কি যেতে পারবে সেমিফাইনালে, গ্রুপ টেবিলের অঙ্ক কী বলছে?

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের খেলা চলছে। গ্রুপ-১ এ বাংলাদেশের সঙ্গী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। নিজেদের প্রথম দুই ম্যাচের দুটিতেই হেরে গেছে নাজমুল শান্তর দল, তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের দারুণ জয়ে জমে উঠেছে এই গ্রুপ থেকে সেমি-ফাইনালে ওঠার লড়াই। সম্ভাবনা কিছুটা টিকে আছে বাংলাদেশেরও। এমনকি এই পর্যায়ে এসে গ্রুপের চার দলেরই রয়েছে শীর্ষ দুইয়ে থেকে সেমিফাইনালে যাবার সম্ভাবনা।

সোমবার (২৪ জুন) রাত সাড়ে ৮টায় সেন্ট লুসিয়ায় মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। পরদিন গ্রুপের শেষ ম্যাচে সকাল সাড়ে ৬টায় সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ লড়বে আফগানিস্তানের বিপক্ষে। এই দুই ম্যাচের ফলাফল ঠিক করে দেবে এই গ্রুপ থেকে সেমিফাইনালের যাবে কারা।

যদি নিজেদের স্ব স্ব ম্যাচে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান জয় পায় তাহলে, তিন দলের (অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত) পয়েন্ট হবে চার। অস্ট্রেলিয়া যদি ভারতের বিপক্ষে এক রানে জেতে, তাহলে তাদের রান রেট টপকে যেতে বাংলাদেশের বিপক্ষে অন্তত ৩৬ রানে জিততে হবে রশিদ খানদের। ভারতের বিপক্ষে অজিরা যদি রান তাড়ায় জেতে শেষ বলে, তাহলে তাদের রান রেট পেছনে ফেলতে ১৬০ রানের লক্ষ্য ১৫.৪ ওভারের মধ্যে জিততে হবে আফগানদের।

ভারতকে ছিটকে দিতে হলে নিজেদের ম্যাচে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে জিততে হবে বড় ব্যবধানে। ভারতের বিপক্ষে ৪১ রানে জিতলে তাদের রান রেট টপকে যেতে পারবে অস্ট্রেলিয়া। তখন ভারতের রান রেট পেছনে ফেলতে বাংলাদেশের বিপক্ষে অন্তত ৮৩ রানে জিততে হবে আফগানদের।

যদি ভারত ও বাংলাদেশ জেতে তাহলে এই দুই দল ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালে উঠবে ভারত, অন্য তিন দলের (বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া) পয়েন্ট হবে সমান ২। সেক্ষেত্রে নেট রান রেটে নির্ধারিত হবে গ্রুপের দ্বিতীয় দল। রান রেটে এখনও কিছুটা ভালো অবস্থানেই আছে অস্ট্রেলিয়া। তারা ভারতের কাছে যত কম ব্যবধানে হারবে, অন্য দুই দলের কাজ ততই কঠিন হবে।

আফগানদের চেয়ে রান রেটে এগিয়ে যেতে হলে টীইগারদের জিততে হবে ৩১ রানে। তবে সমীকরণের শেষ নয় এখানেই। শেষ চারে উঠতে নিজেদের এমন জয়ের পাশাপাশি বাংলাদেশকে কামনা করতে হবে, অস্ট্রেলিয়া যেন অন্তত ৫৫ রানে হারে। তাহলে সেমিতে যেতে পারবে নাজমুল হোসেন শান্তর দল।

যদি অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জয় পায় তাহলে ভারত ও অস্ট্রেলিয়া সেমি-ফাইনালে পৌঁছে যাবে চার পয়েন্ট নিয়ে। আফগানিস্তান ও বাংলাদেশ দুই পয়েন্ট নিয়ে ছিটকে যাবে আসর থেকে।

আবার যদি যদি ভারত ও আফগানিস্তান জেতে ছয় পয়েন্ট নিয়ে ভারত ও চার পয়েন্ট নিয়ে আফগানিস্তান পৌঁছে যাবে সেমি-ফাইনালে। দুই পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া ও শূন্য পয়েন্ট নিয়ে শেষ হবে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। বিদায় ঘণ্টা বেজে যাবে সাকিব-লিটনদের।

এসকে

শেয়ার