Top

প্রোটিয়াদের বিধ্বংসী বোলিংয়ে বাঁচা-মরার লড়াই ক্যারিবীয়দের

২৪ জুন, ২০২৪ ৯:৫১ পূর্বাহ্ণ
প্রোটিয়াদের বিধ্বংসী বোলিংয়ে বাঁচা-মরার লড়াই ক্যারিবীয়দের

যে জিতবে সেই পাবে সেমিফাইনালের টিকিট। এমন ম্যাচে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে শুরুতে ব্যাটিংয়ে পাঠিয়ে চেপেই ধরে প্রোটিয়া বোলাররা। ৫ রানেই মাথায় দুই দারুণ ছন্দে থাকা শাই হোপ ও নিকোলাস পুরানের উইকেট হারায় ক্যারিবিয়রা। কাইল মায়ার্সের সঙ্গে জুটি গড়ে দলকে টেনে তুলেন রোস্টন চেজ। লড়াইয়ে ফিরে ওয়েস্ট ইন্ডিজ। এরপর ফের হোঁচট খায় দলটি। সেই হোঁচট কাটিয়ে আর উঠে দাঁড়ানো হয়ে উঠেনি ওয়েস্ট ইন্ডিজের। শেষ দিকে প্রোটিয়াদের বোলিং তোপে ক্যারিবিয়দের ইনিংস থামে ১৩৫ রানে। এই পুঁজি নিয়ে এখন কতটা লড়াই করতে পারে ওয়েস্ট ইন্ডিজের বোলাররা, সেটাই এখন দেখার।

এর আগে এই গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড। তাদের সমান ২ জয় পেলেও নেট রান রেটের কারণে ঝুলে আছে প্রোটিয়াদের সেমির ভাগ্য। কেননা, ১ ম্যাচে জয় পেলেও প্রোটিয়াদের চেয়ে বেশ ভালো নেট রান রেট ক্যারিবিয়দের। তাই সেমিতে যেতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই কারো সামনে।

লক্ষ্যটা যখন এমন, তখন ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠিয়ে রান তাড়া করার সিদ্ধান্ত নেয় প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। তাদের সেই উদ্দেশ্য সফলও হয়। ক্যারিবিয়দের অন্যতম দুই ব্যাটার শাই হোপ ও নিকোলাস পুরান ফিরেন প্রথম দুই ওভারের মধ্যেই। হোপ শূন্য রানে ও পুরান ১ রানে। ভয়াবহ শুরু যাকে বলে। এরপর ৮১ রানের জুটি গড়ে দলকে টেনে তুলেন মায়ার্স ও চেজ। মায়ার্স ৩৪ বলে ৩৫ রান করে ফিরলে ফের ধস নামে ওয়েস্ট ইন্ডিজের উইকেটে। অধিনায়ক রোভম্যান পাওয়েল ফিরে যান ১ রানে। এরপর শেরফন রাদারফোর্ড খুলতে পারেননি রানের খাতা। ৪২ বলে ৫২ রান করে চেজ ফিরলে সবচেয়ে বড় ধাক্কাটা খায় ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজকে শক্ত অবস্থানে নিয়ে যাওয়ার দায়িত্ব বর্তায় আন্দ্রে রাসেলের কাঁধে। ব্যাট হাতে তাণ্ডব চালানো শুরুও করেছিলেন রাসেল। তবে এদিন সেই তাণ্ডব দীর্ঘস্থায়ী হতে দেয়নি প্রোটিয়ারা। ৯ বলে ১৫ রান করে রাসেল ফিরেন রান আউটের শিকার হয়ে। সেই ধাক্কা সামলে আর চ্যালেঞ্জিং পুঁজি দাঁড় করাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তাদের ইনিংস থেমেছে ৮ উইকেটে ১৩৫ রানে। প্রোটিয়া বোলারদের মধ্যে ২৭ রান খরচায় ৩ উইকেট শিকার করেছেন তাবরেজ শামসি।

এএন

শেয়ার