Top

কৃষকের ফসলি জমি থেকে মাটি কেটে সাবাড়, প্রশাসনের নিরব ভূমিকা

২৮ জুন, ২০২৪ ৬:৪৪ অপরাহ্ণ
কৃষকের ফসলি জমি থেকে মাটি কেটে সাবাড়, প্রশাসনের নিরব ভূমিকা
কুমিল্লা প্রতিনিধি :

কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের ঘুংঘুর খাল পাড়ের অবশিষ্ট মাটি আদর্শ সদর উপজেলা নির্বাহী অফিসার ঠিকাদার প্রতিষ্ঠানকে অকশন দিলে তারা পার্শ্ববর্তী ফসলি জমি থেকে মাটি কেটে খাল বানিয়ে ফেলছে। এখন ভারতীয় পানির ঢলে ফসলি জমি প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। সরকার খাদ্য উৎপাদনের জন্য করে থাকে পানি নিষ্কাশন ব্যবস্থা। আর ফসলি জমি যেনো বন্যা থেকে মুক্ত পায় ও শুষ্ক মৌসুমে পানি সেচ করতে পারে। অথচ প্রভাবশালী সিন্ডিকেট অকশনের নিয়মবহির্ভূত কাজ করে মাটি নিয়ে সরকারের লক্ষ মাত্রা বিনষ্ট করে যাচ্ছে। স্থানীয় প্রশাসন মাটিকাটা বন্ধে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় স্থানীয়রা ক্ষুব্ধ।

জানা যায়, কুমিল্লা আদর সদর উপজেলার আরিফুলের (৪৪) সম্বল বলতে ৪৬ শতক কৃষিজমি। কিন্তু ঘুংঘুর নদীর পাশের মাটি ভেকু দিয়ে তাঁর জমি থেকে ৮০ ভাগ মাটি কেটে নেওয়া হয়েছে। জমির বড় অংশই এখন খাল-ডোবায় পরিণত হয়েছে। সেখানে আর ফসলের আবাদ করা সম্ভব হচ্ছে না। ঘুংঘুং খালের পাশ থেকে আরিফুলের জমির মতো স্থানীয় ব্যক্তিদের কৃষিজমি থেকে মাটি কেটে নেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, ঠিকাদার কোনো রকম যোগাযোগ না করেই জোর রে মাটি কেটে নিয়েছে। মাটির দাম বাবদ কোনো টাকা বা ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না। কৃষিজমি হারিয়ে তাঁরা অসহায় হয়ে পড়েছেন।

সরজমিনে ওই এলাকায় গিয়ে দেখা যায়, খালের পাশে ঘুংঘুর খাল পয়েন্টে কৃষকদের ফসলি থেকে মাটি কেটে নিয়ে গর্ত করে রাখা হয়েছে। দেখতে অনেকটা খনন করা খালের মতো।

কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, জমি থেকে মাটি কেটে নেওয়ার বিষয়ে গত ২১ শে মে জেলা প্রশাসক ও আদর্শ সদর উপজেলা প্রশাসনের কাছে তাঁরা একটি লিখিত অভিযোগ করেন।

কান্নাজড়িত কণ্ঠে আরিফুল নামের কৃষক বলেন, দীর্ঘদিন ধরে ফসল করতে না পেরে এখন পথে বসে যাওয়ার মত উপক্রম হয়ে পড়ছে। আমার আর্থিক অবস্থাও এমন নেই যে, আমি এখন মাটি কিনে এনে জমিটি ভরাট করব। প্রশাসনের কাছে এর বিচার চাই। আমড়াতলী মৌজার ২২৯ নং দাগে আমার ৪৬ শতক জমির ৮০ ভাগ কেটে ফেলা হয়েছে।

ঠিকাদার তারিকুর রহমান জুয়েল বলেন, এটা বিপাড়ার অপি দেখবে বলছে। আমি শুধু খাল খননের কাজ করতে করেছি।

কুমিল্লা আদর্শ সদর উপজেলার নির্বাহী অফিসার রোমেন শর্মা বলেন, দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসকে

শেয়ার