Top

বিশ্বকাপ ফাইনাল বৃষ্টিতে ভেস্তে গেলে শিরোপা জিতবে কারা?

২৯ জুন, ২০২৪ ৫:৩৬ অপরাহ্ণ
বিশ্বকাপ ফাইনাল বৃষ্টিতে ভেস্তে গেলে শিরোপা জিতবে কারা?

আর মাত্র একটি ম্যাচের মাধ্যমেই পর্দা নামবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। শিরোপা নির্ধারণী ম্যাচ থেকে কেবল এক পা দুরত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বার্বাডোজের কেনসিংটন ওভালে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় এবং বাংলাদেশি সময় রাত সাড়ে ৮টায় ফাইনালে মুখোমুখি হবে দুই অপরাজিত দল ভারত ও দক্ষিণ আফ্রিকা।

সবকিছু ঠিক থাকলেও এবারের বিশ্বকাপের পুরোটাজুড়েই বারবার বাগড়া দিয়েছে বৃষ্টি। ফাইনালেও এমন কিছুর সম্ভাবনা আছে। খেলা শুরুর কাছাকাছি সময়ে ঘূর্ণিঝড়ের পূর্ভাবাস দিয়েছে অ্যাকুওয়েদারের পূর্বাভাস।

ধারণা করা হচ্ছে, শনিবার রাত থেকে মূলত বৃষ্টি বাড়বে। রোববার থেকে বেশি বৃষ্টি হবে। এজন্য শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল শেষ করা যাবে এমন আশা সংশ্লিষ্টদের। ম্যাচ হওয়ার জন্য প্রতিটি দলকে ন্যূনতম ১০ ওভার ব্যাটিং করতে হবে।

শনিবার বিশ্বকাপ ফাইনাল শেষ করার জন্য বাড়তি ১৯০ মিনিট বরাদ্দ করা হয়েছে। এদিন যদি ম্যাচ শেষ করা সম্ভব না হয়, তাহলে রিজার্ভ ডে-তে গড়াবে ম্যাচ। রোববার খেলা শুরু হবে আগের দিন শেষ করা জায়গা থেকে। যদি এদিনও ম্যাচ শেষ করা না যায়, তাহলে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকে।

অন্যদিকে অ্যাকুওয়েদারের পূর্বাভাস অনুযায়ী, শনিবার প্রাথমিকভাবে বৃষ্টির সম্ভাবনা আছে ২৯ শতাংশ। বেলা ১২ টা থেকে বৃষ্টির সম্ভাবনা আরও বেশি। সারাদিনই বৃষ্টির পূর্ভবাস আছে। রাতের দিকে সেটি বাড়তে পারে।

এদিকে দুই দলই শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে। প্রথমবারের মতো ফাইনালে উঠে রোমাঞ্চিত দক্ষিণ আফ্রিকা কোনোভাবেই এই সুযোগ হাতছাড়া করতে চাইবে না। অপরদিকে দীর্ঘদিনের শিরোপাক্ষরা কাটাতে প্রস্তুত ভারত।

এর আগে বেশ কয়েকবার সেমিফাইনালে খেলেছিল দক্ষিণ আফ্রিকা। তবে ভাগ্যের নির্মমতায় বারবারই হারতে হয়েছে তারকা ঠাসা প্রোটিয়াদের।

বিশ্বকাপের আসরে দুর্দান্ত পারফর্ম করেও বারবার ব্যর্থ হওয়ার কারণে ‘চোকার্স’ তকমা পেয়েছে দক্ষিণ আফ্রিকা। এবার কটূ করা সেই তকমা মোছার সুযোগ তাদের সামনে। একইসঙ্গে বিশ্বকাপে বৈচিত্র্য আসার দারুণ সম্ভাবনা তৈরি হয়েছে এবার। নতুন কোনো চ্যাম্পিয়ন পেতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

অবশেষে ভারতের সামনে এবার দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতার হাতছানি। রোহিতের দল এবার বেশ আত্মবিশ্বাসী। ২০২৩ সালে ঘরের মাঠে অপরাজিত থেকে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেও অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপাবঞ্চিত হয়েছিল রোহিত-কোহলিরা। এবার সেই শোকই হয়তো শক্তিতে রূপান্তরিত হবে ভারতের জন্য।

এএন

শেয়ার