Top

ঘূর্ণিঝড়ের কারণে বার্বাডোজেই আটকা রোহিত-কোহলিরা

০১ জুলাই, ২০২৪ ৭:৪১ অপরাহ্ণ
ঘূর্ণিঝড়ের কারণে বার্বাডোজেই আটকা রোহিত-কোহলিরা

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার দুদিন হতে চললো। অথচ বিশ্বকাপ জিতে দেশে ফিরে সবার সাথে আনন্দ ভাগ করে নেওয়ার সময় যখন হাতছানি দিচ্ছে তখনই পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে ঘূর্ণিঝড়। শক্তিশালী ঘূর্ণিঝড়ের কবলে পড়ে সেখানেই আটকা পড়েছেন রোহিত-কোহলিরা। ফলে দেশ ফেরা নিয়ে অনিশ্চিতয়তায় পড়েছে পুরো ভারতীয় দল।

গত ২৯ জুন ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ভারত। শনিবার রাতভর উৎসব চলে ভারতীয় শিবিরে।

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন বেরিল ‘অত্যন্ত বিপজ্জনক’ ঝড়ে পরিণত হয়েছে। প্রবল শক্তি সঞ্চয় করে ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে যাওয়া হারিকেন বেরিল ইতোমধ্যে ক্যাটাগরি-৩ ঝড়ে পরিণত হয়েছে। এর ফলে এই ঝড় ক্যারিবীয় অঞ্চলে ঘণ্টায় ১৭৯ থেকে ২০৯ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দুই দলের সেখান থেকে রওনা হওয়ার সম্ভাবনা প্রায় নেই।

বিশ্বকাপের সূচি অনুযায়ী, সোমবার ব্রিজটাউন ত্যাগ করার কথা ভারতের। ব্রিজটাউন থেকে নিউ ইয়র্ক, সেখান থেকে বাণিজ্যিক বিমানে ভারত। কিন্তু আপাতত সে পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে না। দলকে দেশে ফেরাতে বিকল্প ব্যবস্থা নিচ্ছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, বার্বাডোজ থেকে ভারতীয় দলের বিমানে নিউইয়র্কে যাওয়ার কথা ছিল। সেখান থেকে দুবাইয়ে। তার পর মুম্বাইয়ের উদ্দেশে পাড়ি দিতেন রোহিত, কোহলিরা। কিন্তু এখন পরিস্থিতির কারণে সূচিতে বদল করতে হচ্ছে। গোটা দলকে চার্টার্ড বিমানে দেশে ফিরিয়ে আনা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে। তবে কবে রোহিতেরা রওনা হবেন, তা জানা যায়নি। কারণ, স্কোয়াডের খেলোয়াড়, তাদের পরিবারের সদস্য, কোচিং স্টাফ ও কর্মকর্তা মিলে প্রায় ৭০ জনের মতো আছেন। এত বড় বিমান বার্বাডোজে নেই। বিসিসিআই তাই যুক্তরাষ্ট্র থেকে অমন বিমান আনার কথা ভাবছিল। তবে স্বাভাবিকভাবেই সে পরিকল্পনা বাস্তবায়িত হতে বার্বাডোজের বিমানবন্দর সচল থাকতে হবে।

বিকল্প ব্যবস্থায় ভারতে ফেরার পর নয়াদিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিশ্বকাপজয়ী দলের সৌজন্য সাক্ষাতের পরিকল্পনা আছে। এরই মধ্যে দলের অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড় ও তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে ব্যক্তিগতভাবে ফোন করে অভিনন্দন জানিয়েছেন মোদি।

এএন

শেয়ার