Top

সরিষাবাড়ীতে যমুনার ভাঙনে গৃহহীন অর্ধশতাধিক পরিবার

০২ জুলাই, ২০২৪ ৬:৪৮ অপরাহ্ণ
সরিষাবাড়ীতে যমুনার ভাঙনে গৃহহীন অর্ধশতাধিক পরিবার
জামালপুর প্রতিনিধি :

জামালপুরের সরিষাবাড়ীতে পানি কমার সাথে সাথে শুরু হয়েছে তীব্র নদী ভাঙ্গন। মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে একটি গ্রাম। গৃহহীন হয়ে পড়েছে নদীর পাড়ে বাস করা প্রায় অর্ধশতাধিক পরিবার। পায়নি সরকারি কোন সাহায্য সহযোগিতা। নদীর ভাঙ্গন রোধ করতে না পারলে নিজেদের শেষ সম্বল টুকুও বিলিন হয়ে যাবে খরস্রোতা যমুনার গর্ভে।

সরেজমিনে গিয়ে জানা যায়, সরিষাবাড়ী উপজেলার পিংনা ইউনিয়ন একটি নদী ভাঙ্গন কবলিত ইউনিয়ন। এ ইউনিয়নের মধ্য দিয়ে বহমান যমুনা নদীর করাল গ্রাসে প্রতি বছর শত শত পরিবার নিঃস্ব হয়েছে। অবস্থান নিয়েছে পরিকল্পনাহীন ভবিষ্যত জীবনে। আবার অনেকেই পাড়ি দিয়েছেন অজানা গন্তব্যে। যমুনা নদী যেন এদের পিছু ছাড়ছেই না। ভাঙ্গন ঝুঁকিতে রয়েছে দক্ষিন নলসন্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, মাদ্রাসাসহ বিভিন্ন স্থাপনা।

এবারো বন্যা শুরু হতে না হতেই শুরু হয়েছে যমুনার দুই পারের তীব্র ভাঙ্গন। প্রতি বছর নদী ভাঙ্গনের ফলে অধিকাংশ চরাঞ্চলের গ্রাম গুলো বিলিন হয়ে গিয়েছে। বেচে ছিলো মিরকুটিয়া গ্রামের একাংশ কাঠাল তলা এলাকা। সেটিও আজ ভাঙ্গনের কবলে৷ কয়েকদিনের টানা ভাঙ্গনের ফলে নদীর বুকে বিলিন হয়েছে এ এলাকার প্রায় ২০ টি বসতবাড়ী। এছাড়া প্রায় অর্ধ শতাধিক পরিবারের ঘরবাড়ী ভেঙে অন্য স্থানে ফাঁকা জমিতে রাখা হয়েছে।

তীব্র নদী ভাঙ্গন হলেও এখন পর্যন্ত নদী ভাঙ্গা রোধ করতে পায়নি সরকারী কোন সহযোগিতা। পৌছায়নি সরকারী বরাদ্দের কোন সহায়তা ও খাদ্য সামগ্রী৷ খোজ নেয়নি উপজেলা প্রশাসন। তাই অবশিষ্ট ও নিজেদের শেষ সম্বলটুকু রক্ষায় সরকার তথা সংশ্লিষ্ট দপ্তরের নিকট প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানা এই চরাঞ্চলের ক্ষতিগ্রস্ত পরিবার। তবে ভাঙ্গনের কবলে পড়া এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা বানিছা বেওয়া, বিলকিস বেগম, আশরাফুল, মোখলেসসহ একাধিক ক্ষতিগ্রস্তরা বলেন, প্রতি বছর এখানে নদীর ভাঙ্গনের ফলে আমাদের বাড়ী ঘর ভেঙে যায়। এর আগে এখানে অনেক বাড়ী ঘর ছিলো সব নদীতে ভেঙে গেছে। এবারও আমাদের অনেকের রান্না ঘর, বসত ঘর, টিউবওয়েল সহ নানা স্থাপনা এক রাতের মধ্যে ভেঙে নদীতে চলে গেছে। একাধিক বসতবাড়ী ভাঙনের হুমকির মুখে থাকায় ভেঙে খোলা মাঠে রেখে দেয়া হয়েছে। আমাদের এই এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এই জীবনে হারাতে হারাতে এখন নিজেদের শেষ সম্বল শেষ মাথা গোজার আশ্রয় টুকুও হারাতে বসেছি। তবে এখন পর্যন্ত এই ভাঙন রোধে ও আমাদের শেষ সম্বল বাচাতে প্রয়োজনীয় কোন ব্যবস্থা নেয়া হয়নি।

এ বিষয়ে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, পিংনা ইউনিয়নের যমুনার নদী ভাঙ্গন এলাকা সরেজমিনে তদন্ত করা হয়েছে। এছাড়া বিষয়টি উর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হয়েছে। অতিদ্রুত ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মোঃ আব্দুর রশিদ এমপি বলেন, ভাঙনের খবর শোনার সাথে সাথেই আমি জামালপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার সাথে কথা বলেছি। এছাড়া ভাঙন এলাকায় ইউএনওর মাধ্যমে সরকারী খাদ্য সহায়তা বিতরন করার উদ্যোগ নেয়া হয়েছে।

এএন

শেয়ার