Top

তৈরি পোশাক উৎপাদনে চীনা প্রতিনিধিদের সহযোগিতার আশ্বাস

০২ জুলাই, ২০২৪ ১০:০৬ অপরাহ্ণ
তৈরি পোশাক উৎপাদনে চীনা প্রতিনিধিদের সহযোগিতার আশ্বাস

বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীরা প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের তৈরি পোশাক উৎপাদনে সক্ষমতা বাড়ানো বিশেষ করে উচ্চমূল্যের ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাক উৎপাদনের লক্ষ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা গ্রহণের বিষয়ে একমত হয়েছেন।

মঙ্গলবার (২ জুলাই) শীর্ষস্থানীয় গার্মেন্টস ও টেক্সটাইল কোম্পানিগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে চীনের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেন। এ সময় উভয় পক্ষের প্রতিনিধিরা একমত পোষণ করেন।

চীনা প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা বৈঠকে বিজিএমইএ এর পক্ষে নেতৃত্ব দেন বিজিএমইএ সভাপতি এসএম মান্নান (কচি))। চীনা প্রতিনিধিদলের পক্ষে প্রতিনিধিত্ব করেন ফুজিয়ান কুনফেং মেশিনারি কোং লিমিটেডের সভাপতি জু জিনশান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, পরিচালক রাজীব চৌধুরী ও পরিচালক মো. জাকির হোসেন। বৈঠকে এম অ্যান্ড এইচ করপোরেশনের পরিচালক সুলাইমানও উপস্থিত ছিলেন। বৈঠকে চীনা প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন জু জিনশান, চেন কি পিং এবং ইয়াং মিং মিং।

আলোচনায় বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণ, বিশেষ করে ওভেন ও নন-কটন টেক্সটাইল ও উচ্চমূল্য সংযোজনকারী পোশাক শিল্পে বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর ওপর আলোকপাত করা হয়।

আলোচনায় উভয় পক্ষই বাংলাদেশের বিশেষ করে উচ্চমূল্যের ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাক উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নের চলমান প্রচেষ্টাগুলোর উপর জোর দিয়ে একসঙ্গে আরও ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের সম্ভাবনার বিষয়ে একমত পোষণ করেন।

বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ উচ্চমূল্যের পণ্য, বিশেষ করে ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাক উৎপাদন এবং সেইসঙ্গে আরও উচ্চমূল্যের পোশাক তৈরিতে সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশ যে ক্রমবর্ধমানভাবে প্রযুক্তি ও যন্ত্রপাতি আপগ্রেড করার উপর জোর দিচ্ছে, তা তুলে ধরেন।

তারা বাংলাদেশে হাই-অ্যান্ড টেক্সটাইল এবং ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পে চীনা বিনিয়োগের সম্ভাবনার উপর জোর দিয়ে বলেছেন যে, এতে করে উভয় পক্ষই লাভবান হবে।

উভয় পক্ষ জ্ঞান বিনিময় এবং প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের পোশাক উৎপাদন সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা গ্রহণের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বিএইচ

শেয়ার