Top

বঙ্গোপসাগরের বাণিজ্য সম্ভাবনা কাজে লাগাতে কাজ করছে জাপান

০২ জুলাই, ২০২৪ ১০:১৩ অপরাহ্ণ
বঙ্গোপসাগরের বাণিজ্য সম্ভাবনা কাজে লাগাতে কাজ করছে জাপান

বঙ্গোপসাগর উপকূলে বিশ্বের বড় বড় জাহাজ না আসার কারণে পিছিয়ে রয়েছে সেখানকার বাণিজ্য সম্ভাবনা। তাই ভৌগোলিক সুবিধা কাজে লাগিয়ে কীভাবে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অঞ্চলে সমুদ্র বাণিজ্য সম্ভাবনা আরও বাড়ানো যায় সে লক্ষ্যে গবেষণা করছে জাপান। এমনটিই বলেছেন জাপানের গবেষণা সংস্থা আইডিই-জেটরো রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক সো উমেজাকি।

সম্প্রতি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কার্যালয়ে চেম্বার নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। বঙ্গোপসাগরের অর্থনৈতিক সম্ভাবনা যাচাইয়ের লক্ষ্যে গবেষণার অংশ হিসেবে এ মতবিনিময় সভা হয়।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সো উমেজাকি বলেন, বাংলাদেশে বিভিন্ন ধরনের অর্থনৈতিক উন্নয়নের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য গবেষণা করছে জেটরো। আসিয়ানভুক্ত দেশগুলো, মিয়ানমার এবং ভারতের উত্তর-পূর্ব অঞ্চলগুলোর সঙ্গে কানেক্টিভিটির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বাংলাদেশের, বিশেষত চট্টগ্রাম অঞ্চলের সঙ্গে।

‘চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘ বঙ্গোপসাগরের উপকূলে রয়েছে অফুরন্ত সম্ভাবনা। কিন্তু ভৌগোলিক সীমাবদ্ধতা এবং বড় বড় জাহাজ এ অঞ্চলে না আসার কারণে পিছিয়ে পড়ছে এ সম্ভাবনা। তাই ভৌগোলিক সুবিধা কাজে লাগিয়ে কীভাবে বঙ্গোপসাগরীয় অঞ্চলে মেরিটাইম বাণিজ্য সম্ভাবনাকে আরও বাড়ানো যায় সে লক্ষ্যে গবেষণা করছে জাপান’- বলেন সো উমেজাকি।

সভায় চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ বলেন, চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকার সম্ভাবনা গতিশীল করতে খাতভিত্তিক মাস্টারপ্ল্যান করা প্রয়োজন। কক্সবাজারের মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দর নির্মাণে জাপানি সহায়তা বাংলাদেশ স্মরণ রাখবে। এই গভীর সমুদ্রবন্দর দেশের গেম চেঞ্জারে পরিণত হবে। বন্দরটি পুরোপুরি চালু হলে আমাদের আন্তর্জাতিক আমদানি-রপ্তানি বাণিজ্য বহুগুণ বাড়াবে।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে সম্প্রতি পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল চালু করা হয়েছে। এছাড়াও বন্দরকে আরও সম্প্রসারণ এবং গতিশীল করতে বে-টার্মিনাল প্রকল্পে চারটি টার্মিনাল নির্মাণ করা হবে। এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। এছাড়াও আরও অনেক বিদেশি বিনিয়োগকারী বে-টার্মিনালে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে দেশের সমুদ্রভিত্তিক বাণিজ্য এবং আন্তর্জাতিক লজিস্টিক্স হাবে পরিণত হবে চট্টগ্রাম।

এসময় চেম্বার পরিচালকদের মধ্যে অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ, মোহাম্মদ আকতার পারভেজ, মোহাম্মদ মনির উদ্দিন ও রিয়ালেন্স শিপিং লিমিটডের নির্বাহী পরিচালক ওয়াহিদ আলম ও বিএসআরএম গ্রুপের ম্যানেজার (লজিস্টিক্স) মো. বদরুল আলমসহ জাপানের জিআরআইপিএস (গ্রিপস) তোশিহিরো কুদো প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় চট্টগ্রাম চেম্বার নেতারা দেশের ক্রমবর্ধমান এই বাণিজ্য আরও গতিশীল করতে চট্টগ্রাম বন্দরসহ বন্দর সংশ্লিষ্ট প্রকল্পগুলো বাস্তবায়ন করে সক্ষমতা অর্জনের জন্য জাপানি সহযোগিতা কামনা করেন।

বিএইচ

শেয়ার