Top

এনবিআরের ইএফডি মেশিন: ভ্যাট আদায়ের নামে গচ্চা বড় অংকের টাকা

০৪ জুলাই, ২০২৪ ১:৫২ অপরাহ্ণ
এনবিআরের ইএফডি মেশিন: ভ্যাট আদায়ের নামে গচ্চা বড় অংকের টাকা

ভ্যাট আদায়ে গতিশীলতা আনতে বিভিন্ন সময় নানা পন্থা গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনের পাইলট প্রকল্পের নামে গচ্চা দিয়েছে সরকারের বড় অংকের টাকা। অথচ কাঙ্খিত লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারা, নিম্নমানের ডিভাইস সরবরাহ করাসহ নানা অভিযোগ রয়েছে এনবিআরের সংশ্লিষ্ট সরবরাহকারী প্রতিষ্ঠানের ওপর।

রাজধানীর মিরপুর ছয় নম্বরে একটি রেস্টুরেন্টে সরেজমিনে গিয়ে দেখা যায়, ভ্যাট আদায় সহজ করতে এনবিআর কর্তৃক দেয়া ইএফডি মেশিন পড়ে আছে অবহেলায়। জমেছে ধুলো। ম্যানেজার জানালেন, নিয়মিত ব্যবহার করেন তারা। কিন্তু দেখা যায় ব্যবহার উপযোগীই নেই- প্রায় ২২ হাজার টাকা দামের মেশিনটি। পাশেই আরেকটি ফাস্টফুডের দোকানে দেখা গেল ভ্যাট সার্টিফিকেটের ফটোকপি সাঁটানো রয়েছে দেয়ালে। জানান মেশিন পেয়েছেন, কিন্তু ব্যবহারবিধি জানেন না। এই নিম্নমানের মেশিন এবং জোর করে চাপিয়ে দেয়া অপ্রচলিত সিস্টেমের বিষয়ে অভিযোগ রয়েছে প্রচুর।

এই এলাকার অন্যান্য বিক্রেতারা জানালেন, এই মেশিন দেয়ার পর থেকে আমাদের আরও পেরেশানি বেড়ে গেছে। দোকানের কর্মচারীদের পিছনেই খরচ আছে ৫০ হাজার টাকার মতো। তার মধ্যে এই মেশিনের নানান ঝামেলা। কিছুদিন পর পর ব্যাটারি পাল্টাতে হয়। একটি বিল কাটতেই ২-৩ মিনিট সময় বেশি লেগে যায়।

ফারুক নামের আরেক বিক্রেতা জানান, মেশিনটি আমাদের দেয়া হয়েছে। কিন্তু এর ব্যবহার বিধি শেখানো হয়নি। তাই অযত্নে পড়ে থাকে এটি। আর এ অপ্রচলিত ডিভাইসগুলো চাপিয়ে দিতে অন্য সকল উদ্ভাবনকে বারবারই ছুড়ে ফেলে দিয়েছে এনবিআরের একটি প্রভাবশালী গ্রুপ।

অভিযোগ আছে ২০১৮ সালে সেরা অ্যাপ হিসেবে জাতীয় মোবাইল অ্যাপ পুরষ্কার পাওয়া ভ্যাট চেকার অ্যাপ, এনবিআর এর আমলাতান্ত্রিক জটিলতায় বন্ধ হয়ে গিয়েছিল। যে অ্যাপটি ২০১৭ সালে দক্ষিণ এশিয়ার আইটি সম্মাননা এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ডও পেয়েছিল।

অ্যাপটি ব্যবহারে তৎকালীন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়ার শত চাওয়া স্বত্ত্বেও, প্রভাবশালী গ্রুপের চাপে তা আর হয়ে ওঠেনি। যারা এখনো সক্রিয়ভাবেই একটি সরবরাহকারী প্রতিষ্ঠানকেই নানাভাবে ব্যবহার করছে।

এনবিআরের সাবেক কর্মকর্তা মো. আনোয়ার হোসেইন বলেন, ডিভাইস নির্ভর না হয়ে, সফটওয়‍্যারের প্রচলন ও সমন্বিত ব্যবস্থার মাধ্যমে সম্ভব ভ্যাট আদায়ের গতিশীলতা আনা। এক্ষেত্রে ইএফডি যথার্থ সমাধান নয়। সফটওয়‍্যার এর মাধ্যমে ভ্যাট আদায় সহজ হলে সেটিই করা উচিত। অথচ এনবিআর এর বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ রয়েছে, তারা অজ্ঞাত কারণে বিনামূল্যে পাওয়া যাবে- এমন সফটওয়‍্যার ও অ্যাপস কোনোটিই গ্রহণ করেনি।

এ বিষয়ে জানতে অসংখ্য বার যোগাযোগের চেষ্টা করা হলেও, এনবিআর কর্তৃপক্ষ কোনো রকম বক্তব্যই দেননি। ভ্যাট আদায়ে ডিভাইস নির্ভরতা বাদ দিয়ে সহজ পন্থা খুঁজে, ব্যবসায়ীদের স্বস্তি দিতে এনবিআরের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

এম জি

শেয়ার