Top

প্রাথমিক শিক্ষায় শুদ্ধাচার শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

০৬ জুলাই, ২০২৪ ৮:৫৪ অপরাহ্ণ
প্রাথমিক শিক্ষায় শুদ্ধাচার শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক :

অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে ‘প্রাথমিক শিক্ষায় শুদ্ধাচার অনুশীলন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ জুলাই) রাজধানীর অফিসার্স ক্লাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা শিশুদের মাঝে শুদ্ধাচার চর্চার গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় বক্তারা বলেন, দেশের অর্থনৈতিক উন্নতি হলেও সমাজে মানুষের মূল্যবোধ প্রায় পুরোটাই লোপ পেয়েছে। এজন্য শিশু বয়স থেকেই শুদ্ধাচার চর্চার মাধ্যমে সত্যবাদিতা ও দুর্নীতিবিরোধী মানসিকতা গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে বিশিষ্ট অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

প্রতিমন্ত্রী বলেন, একটি শিশু প্রথমেই তৈরি হয় তাদের বাবা-মা, পরিবার-পরিজন থেকে, যে পরিবেশে সে অন্তত পাঁচটা বছর থাকে। সেখানে বাবা-মা প্রথমেই ভুল করেন। তারা বাচ্চাকে খাবার খাওয়ানোর জন্য বলে, তোমাকে আমি এই চকলেটটা দিচ্ছি, তুমি এই খাবারটা খেয়ে নাও। এর মাধ্যমে প্রথমেই শিশুটি দেনাপাওনা শিখে। ছোট্ট বয়সে তার ব্রেনে গেঁথে যায় যে, কিছু দিলে কিছু পাওয়া যায়। ওকে শিখিয়ে দিতে হবে কোনটা ভুল, কোনটা নিবে আর কোনটা নিবেনা। আমরাই ওকে ভুল পথে চালাই। আমাদের এমন কর্মশালার সাথে পিতামাতা ও শিক্ষকদের সম্পৃক্ত করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব মো. আবদুল করিম, কথাসাহিত্যিক ও সাবেক যুগ্মসচিব আফরোজা পারভীন, অর্পণ-দর্পণ ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক শারমিনা পারভিন, সংগঠনটির প্রধান নির্বাহী ও সাবেক সচিব মো. রাশেদুল ইসলাম। অনুষ্ঠানটির উদ্বোধন করেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

উল্লেখ্য, সাবেক সচিব রাশেদুল ইসলাম ও অধ্যাপক শারমিনা দম্পতির প্রয়াত দুই শিশুসন্তান শাদমান আবসার অর্পণ এবং আদনান রাশেদ দর্পণের নামে অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি দীর্ঘদিন ধরে নানারকম সামাজিক ও শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

এএন

শেয়ার