Top

মোংলায় এক লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন

০৮ জুলাই, ২০২৪ ৮:৩৬ অপরাহ্ণ
মোংলায় এক লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি :

পরিবেশের ভারসাম্য রাখতে হলে, গাছ লাগাতে হবে বেশী করে’ -স্লোগানকে সামনে রেখে মোংলায় শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এক লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। বেসরকারী উন্নয়ন সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার-কোডেকের আয়োজনে সোমবার ( ৮ জুলাই) মোংলা উপজেলার মাকোড়ঢোন ব্রিজ স্কুলে এই কর্মসূচির উদ্বোধন করেন বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক বন ও পরিবেশ উপ-মন্ত্রী বেগম হাবিবুর নাহার।

এসময় অন্যান্যদের মধ্যে মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, কোডেকের বাগেরহাট অঞ্চলের ফোকাল পারসোন সৈয়দ মাহবুবুর রহমান, চাদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সাধারন সম্পাদক নুর আলম শেখ, কোডেকের প্রকল্প ব্যবস্থাপক রাগিব আহসান, জোনাল ব্যবস্থাপক মাহবুব আলম, বিএসআরএম গ্রুপের আঞ্চলিক প্রধান আবু জাফর সিদ্দিকসহ কোডেকের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধি বৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, উপকুলীয় জেলা বাগেরহাটে প্রচুর বৃক্ষ রোপন করা প্রয়োজন। যার যার স্থান থেকে বৃক্ষ রোপনে এগিয়ে আসা উচিৎ। পরিবেশের সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এক লক্ষ বৃক্ষ রোপনের এই কার্যক্রমের ভূয়সী প্রশংসার দাবী রাখে। গাছের যত্ন, পরিচর্যা ও সুরক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীগণ সঠিকভাবে দায়িত্ব পালননের মাধ্যমে তারা নিজ নিজ বাড়িতে গাছ লাগাতে উৎসাহি হবে।

কোডেকের বাগেরহাট অঞ্চলের ফোকাল পারসোন সৈয়দ মাহবুবুর রহমান বলেন,কোডেকের পরিচালক কাজী ওয়াফিক আলনের নেতৃত্বে মোংলায় শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এক লক্ষ ফলদ ও বনজ বৃক্ষ রোপন কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। শুধু গাছের চারা রোপন করেই শেষ নয়, এসব চারা রক্ষনাবেক্ষনের ব্যবস্থা করা হবে।

এসকে

শেয়ার