Top

বা‌ণিজ্য প্রতি‌দিনে সংবাদ প্রকা‌শের প‌র ডা: ফা‌তেমার বিরু‌দ্ধে তদন্ত ক‌মি‌টি

১১ জুলাই, ২০২৪ ১২:১৭ পূর্বাহ্ণ
বা‌ণিজ্য প্রতি‌দিনে সংবাদ প্রকা‌শের প‌র ডা: ফা‌তেমার বিরু‌দ্ধে তদন্ত ক‌মি‌টি

খুলনার কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সের জু‌নিয়র কনসাল‌টেন্ট (গাইনী এন্ড অবস্) ডাঃ ফ‌া‌তেমা জোহরার বিরু‌দ্ধে কর্মস্থ‌লে অনুপ‌স্থিত ও দা‌য়িত্ব অব‌হেলার বিষ‌য়ে দৈনিক ‘বা‌ণিজ‌্য প্রতি‌দিন’ প‌ত্রিকায় প্রতি‌বেদন প্রকা‌শের পর ন‌ড়েচ‌ড়ে ব‌সে‌ছে স্বাস্থ‌্য বিভাগ। তার বিরু‌দ্ধে উপস্থা‌পিত অভি‌যোগ তদ‌ন্তে তিন সদস‌্য বি‌শিষ্ট‌্য ক‌মিটি গঠন করা হ‌য়ে‌ছে।

এ প্রতি‌বেদ‌কের কা‌ছে ১০ জুলাই পাঠা‌নো খুলনার নবাগত সি‌ভিল সার্জন ডাঃ শেখ সফিকুল ইসলাম স্বাক্ষ‌রিত প‌ত্রের মাধ‌্যমে এ তথ‌্য নি‌শ্চিত হওয়া গে‌ছে। গত ৭ জুলাই খুলনার ২৫০ শয‌্যা বি‌শিষ্ট জেনা‌রেল হাসপাতালের ‌সি‌নিয়র কনসাল‌টেন্ট (ইএন‌টি) ডাঃ কাজী আবু রশেদ‌কে সভাপ‌তি, কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সের জু‌নিয়র কনসাল‌টেন্ট (শিশু) ডাঃ বিকাশ মৃধা এবং পাইকগাছা উপ‌জেলা স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তা ডাঃ নী‌তিশ চন্দ্র গোলদার‌কে সদস‌্য ক‌রে তদন্ত ক‌মি‌টি গঠন করা হয়। তা‌দের‌কে স‌রেজ‌মি‌নে তদন্ত পূর্বক সুস্পষ্ট মতামতসহ আগামী ১৫ কর্ম‌দিব‌সের ম‌ধ্যে খুলনার সি‌ভিল সার্জন কার্যাল‌য়ে প্রতি‌বেদন জমা দি‌তে বলা হ‌য়ে‌ছে।

জানা যায়, গত ৩ জুলাই ‌’দৈ‌নিক বা‌ণিজ‌্য প্রতি‌দিন’ প‌ত্রিকার শেষ পাতায় ‘একজন চি‌কিৎস‌কের এত ক্ষমতা!’ শি‌রোনা‌মে খুলনা প্রতি‌নি‌ধি ত‌রিকুল ইসলা‌মের পাঠা‌নো এক‌টি প্রতি‌বেদন প্রকাশ পায়। প্রতি‌বেদন‌টি‌তে ডাঃ ফা‌তেমা জোহরা এর বিরু‌দ্ধে একটানা ৯ মাস কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে উপ‌স্থিত না হওয়াসহ অন‌্যান‌্য মা‌সের অধিকাংশ দিন অনুপ‌স্থিত থাকার অভিযোগ তু‌লে ধরা হয়। পাশাপা‌শি দেড় বছ‌রে মাত্র ৫৫ দিন দায়সারা সেবা প্রদা‌নের কথা উল্লেখ করা হয়। এছাড়া তি‌নি যোগদা‌নের পর থে‌কে ওই উপ‌জেলার এক হাজার ২০৯ জন নারী‌র ডে‌লিভা‌রীর সময় সিজারিয়ান অপা‌রেশন প্রয়োজন হ‌লেও তি‌নি কাউকে অপা‌রেশন না করায় রোগী‌দের হাসপাতা‌লে যাওয়ার আগ্রহ কম‌ছে ব‌লে উল্লেখ ক‌রা হয়। দেড় বছ‌রে ৪ হাজার ৭১ জন নারী গর্ভবতী হ‌লেও প্রসূ‌তি মুহু‌র্তে হাসপাতা‌লে ভ‌র্তি হন মাত্র ৩১৩ জন। আরও উল্লেখ করা হয়, লবনাক্ত উপকূ‌লের অধিকাংশ নারীরা হাসপাতা‌ল থে‌কে সেবা না পে‌য়ে গ্রা‌মের অদক্ষ ধাত্রী কিংবা পল্লী চি‌কিৎস‌কের দ্বারস্থ হয়ে অপ‌চিকিৎসার সম্মুখীন হ‌চ্ছেন। এতে তা‌দের রো‌গের জ‌টিলতা বাড়‌ছে, এমন‌কি অনেকে মৃত‌্যুর মু‌খে প‌তিত হ‌চ্ছেন।

তার বিরু‌দ্ধে বিগত সম‌য়ে প্রতি‌বেদন প্রকাশের পর দুর্নীতি দমন ক‌মিশ‌নের খুলনা কার্যালয়ের প‌ত্রের প্রেক্ষি‌তে খুলনা বিভাগীয় প‌রিচালক (স্বাস্থ‌্য) তদন্ত ক‌মি‌টি গঠন করেন। ওই তদন্তও আলোর মুখ দে‌খে‌নি। এছাড়া কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তা ডাঃ রেজাউল ক‌রিম ওই ডাক্তার‌কে একা‌ধিক কারণ দর্শা‌নোর ‌নো‌টিশসহ পূ‌র্বের সি‌ভিল সার্জন বরাবর অভিযোগ কর‌লেও কোন ব‌্যবস্থা নেয়া হয়‌নি। বরং উপকূ‌লের অব‌হে‌লিত নারী‌দের কথা বি‌বেচনা না ক‌রে ক‌য়েকবার তা‌কে প্রেষ‌ণে তিন দি‌নের জন‌্য অন‌্যত্র সংযুক্ত করা হয়।

এএ

শেয়ার