Top

ঘরবাড়ি হারিয়ে কান্নার রোল তিস্তা পাড়ের মানুষের

১১ জুলাই, ২০২৪ ৩:৩৯ অপরাহ্ণ
ঘরবাড়ি হারিয়ে কান্নার রোল তিস্তা পাড়ের মানুষের
লালমনিরহাট প্রতিনিধি :

লালমনিরহাটে তিস্তা নদীর পানি কখনো বাড়ছে, আবার কখনো কমছে। এতে পানির স্রেতে ভেসে যাচ্ছে ঘরবাড়ি, গাছপালাসহ বিভিন্ন স্থাপনা। ভাঙ্গনের দিশাহারা হয়ে পড়ছে তিস্তা পাড়ের হাজারো মানুষ। তিস্তা পাড়ে চলছে কান্নার আহাজারি। হুমকির মুখে রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, মসজিদ ও কমিউনিটি ক্লিনিক। নষ্ট হয়ে গেছে আমন ধানের বীজতলা।

সরেজমিনে হাতীবান্ধা উপজেলার উত্তর ডাউয়াবাড়ি গ্রামে গিয়ে দেখা গেছে এমন চিত্র। তিস্তার নদীর পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে উত্তর ডাউয়াবাড়ি গ্রামে সকাল থেকে বিকেল পর্যন্ত নদীর গর্ভে বিলীন হয়েছে প্রায় ৫০টি পরিবারের ঘরবাড়ি। পরিবারগুলো ঘরবাড়ি সরিয়ে নিতে আপ্রাণ চেষ্টা করছে। পাশাপাশি পরিবারগুলো নৌকা সংকটের কারণে অনেকের ঘরবাড়ির আসবারপত্র নদীতে ভেসে গেছে।

এ সময় পরিবারগুলো কান্নায় ভেঙ্গে পড়ছেন। আর বলছেন কোথায় যাব কি করব। এভাবে বিলাপ করছেন আর কাঁদছেন তিস্তা পাড়ের মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, তিস্তার নদীর ভাঙনের কবলে পড়েছে লালমনিরহাটে হাতীবান্ধার উত্তর ডাউয়াবাড়ি। সকাল থেকে বিকেল পর্যন্ত চোখের পলকে পানি তরে ভেসে গেছে ৩০টি পরিবারে ঘরবাড়ি। ইতিমধ্যে নদীর গর্ভে বিলীন হয়েছে প্রায় দুই শত ঘরবাড়ি। গত ২৪ ঘণ্টায় জেলার ৫ উপজেলার গ্রামের ১শত টি বসতভিটা ও বিভিন্ন স্থাপন তিস্তার গর্ভে বিলীন হয়েছে। হুমকির মুখে রয়েছে সরকারী প্রাথমিক বিদ্যালয়, মসজিদ ও মাদ্রাসা। অপর দিকে বন্যায় ডুবে যাওয়া বাড়ির চাল খুলে নৌকায় করে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে।

প্রতি বছর নদী ভাঙনে হারিয়ে যাচ্ছে বসতভিটা আর আবাদি জমি, নানা স্থাপনা। দুই দিকের ভাঙনে জেলার মানচিত্র প্রতি বছর সংকুচিত হয়ে আসছে।

চলতি মৌসুমে জেলায় প্রায় তিন শত বসতভিটা তিস্তা নদীগর্ভে বিলীন হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলার হাতীবান্ধা উপজেলা উত্তর ডাউয়াবাড়ি,সিন্দুর্না,পাটিকাপাড়া, কালীগঞ্জে ভোটমারী, আদিতমারী মহিষখোচা,সদরের খুনিয়াগাছ, কালমাটিতে ভাঙ্গন দেখা দিয়েছে।

ক্ষতিগ্রস্ত এসব পরিবার মাথা গোঁজার ঠাঁই হারিয়ে দিশাহারা হয়ে পড়ছে। অনেকে বাঁধে রাস্তায় ও সরকারী জমি এবং স্কুলের মাঠে আশ্রায় নিয়েছে।

তিস্তা পাড়ের আলেয়া বেগম বলেন, রাত থেকে পানি ঘরোত (ঘরে) ডুকে ভাঙ্গন শুরু হয়। অনেক কিছু ভেসে গেছে। শুধু ঘরের চাল রক্ষা করতে পারছি।

কথা হয় ওই এলাকার ছকিমোন বেওয়ার সাথে তিনি বলেন, বন্যার পানিতে মোর ৫ হাস ১০ মুরগী পানিত ভাসি গেইছে। এলা বাড়িটাও ভাঙতে হয়। এখন কই যামু।

হাতীবান্ধা উপজেলায় ডাউয়াবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান অ্যাডভোকেট মশিউর রহমান বলেন, নদীতে ঘরবাড়ি বিলিনে কথা সংবাদ শুনে আমি সরজমিনে এসেছি। এসে দেখলাম চোখের পলকেই নদীর গর্ভে ৫০ টি বাড়ি বিলীন হয়ে গেল। এ পর্যন্ত এই এলাকায় প্রায় দুইশত ঘর বাড়ি বিলীন হয়েছে পানিবন্দি হয়েছে প্রায় ৫ শত পরিবার। পানিবন্দী মানুষের জন্য মাত্র ৯ টন জিয়ার চাল বরাদ্দ পেয়েছি তা বিতরণ করা হচ্ছে। এ ইউনিয়নে অনেক স্থাপনা হুমকি মুখে রয়েছে।

লালমনিরহাট পাউবোর নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন, পানি উঠান নামার কারণে ধরলা ও তিস্তায় বেশি কিছু জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গন কবলিত এলাকায় ইতিমধ্যে জিও ব্যাগ ফেলা হচ্ছে। বিভিন্ন স্থাপনা ভাঙ্গন শুরু হলে বিষয়টি আমরা উদ্বোধন কর্তৃপক্ষকে জানিয়েছি। পাশাপাশি সার্বক্ষণিক খোঁজ খবর রাখছি।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ বলেন,তিস্তা ও ধরলার নিম্ন অঞ্চলের ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। ইতিমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে ১০০ মেট্রিক টন চাল, ৫ লক্ষ টাকা ও ৪০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে। তা বিতরণ চলছে। সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

এসকে

 

শেয়ার