Top

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি ইরানের নতুন প্রেসিডেন্টের

১৩ জুলাই, ২০২৪ ৫:১৯ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি ইরানের নতুন প্রেসিডেন্টের

চাপে ফেলে ইরানকে দিয়ে কিছু করানো যাবে না, যুক্তরাষ্ট্রের এটা বোঝা উচিত বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

আজ শনিবার প্রকাশিত এক বিবৃতিতে পেজেশকিয়ান যুক্তরাষ্ট্রকে এ বার্তা দেওয়ার পাশাপাশি চীন ও রাশিয়ার সঙ্গে দেশটির বন্ধুত্বের সম্পর্কের কথাও উল্লেখ করেন।

নির্বাচিত হয়েই পেজেশকিয়ান জানিয়েছিলেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ঘোষিত মূলনীতির বিপক্ষে যায়, এমন কোনো পদক্ষেপই তিনি নেবেন না।

আজ শনিবার এক বিবৃতিতে পেজেশকিয়ান চীন ও রাশিয়াকে বন্ধু উল্লেখ করে যুুক্তরাষ্ট্রকে বিশেষ বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রেরবোঝা উচিত, সেই সাথে এই বাস্তবতাকেও মেনে নেওয়া উচিত। … ইরান চাপে পড়ে কিছু করে না, করবেও না।

সেই সাথে পরমাণু অস্ত্রের ব্যাপারেও ইরানের অবস্থান পরিষ্কার করে পেজেশকিয়ান বলেছেন, ইরান সরকারের প্রতিরক্ষা কৌশলে পরমাণু অস্ত্র অন্তর্ভুক্ত নয়।

তিনি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নয়ন এবং ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের ইচ্ছাও প্রকাশ করেছেন।

বিবৃতিতে চীন ও রাশিয়া প্রসঙ্গে পেজেশকিয়ান বলেছেন, কঠিন সময়ে চীন ও রাশিয়া নিরবচ্ছিন্নভাবে ইরানের পাশে ছিল। আমাদের কাছে এই বন্ধুত্ব খুবই মূল্যবান।

তিনি বলেন, ‘রাশিয়া ইরানের মূল্যবান কৌশলগত মিত্র ও প্রতিবেশী। আমার প্রশাসন আমাদের এই সহযোগিতার সম্পর্কের আরও সম্প্রসারণ ও উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।’

পেজেশকিয়ান ৫ জুলাই দ্বিতীয় দফা ভোটে কট্টর রক্ষণশীল সাঈদ জালিলিকে হারান। গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর আগাম প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করে ইরান।

এম পি

শেয়ার