Top

আফগানিস্তানে ভারী বর্ষণ-বজ্রঝড়, নিহত অন্তত ৩৫

১৬ জুলাই, ২০২৪ ১০:৪৫ পূর্বাহ্ণ
আফগানিস্তানে ভারী বর্ষণ-বজ্রঝড়, নিহত অন্তত ৩৫

আফগানিস্তানে ব্যাপক বৃষ্টি ও বজ্রঝড়ে কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। দেশটির পূর্বাঞ্চলে ভারী বৃষ্টি ও বজ্রঝড়ের পর হতাহতের এই ঘটনা ঘটে।

সোমবার (১৫ জুলাই) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টির পর সোমবার অন্তত ৩৫ জন নিহত ও আরও ২৩০ জন আহত হয়েছেন বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

দেশটির তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান কুরাইশি বদলুন এএফপিকে জানিয়েছেন, ‘সোমবার সন্ধ্যায় বজ্রঝড়ের কারণে সৃষ্ট বৃষ্টিতে জালালাবাদ এবং নানগারহার’ প্রদেশের কিছু জেলায় ৩৫ জন নিহত এবং আরও ২৩০ জন আহত হয়েছেন।

বদলুন বলেন, প্রবল ঝড় ও বৃষ্টির কারণে গাছ, দেওয়াল ও মানুষের বাড়ির ছাদ ধসে পড়ে এই হতাহতের ঘটনা ঘটেছে।

তিনি আরও বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। আহতদের পাশাপাশি নিহতদের মৃতদেহ নাঙ্গারহার আঞ্চলিক হাসপাতাল এবং ফাতিমা-তুল-জাহরা হাসপাতালে আনা হয়েছে।

এদিকে তালেবান সরকারের একজন মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘আমরা নিহতদের পরিবারের শোক প্রকাশ করছি।’

এর আগে আফগানিস্তানে গত মে মাসে আকস্মিক বন্যায় শত শত লোক প্রাণ হারিয়েছিল। সেসময় দেশটির অনেক অঞ্চলের কৃষিজমি জলাবদ্ধ হয়ে পড়ে।

দরিদ্র এই দেশটির জনসংখ্যার ৮০ শতাংশ বেঁচে থাকার জন্য কৃষিকাজের ওপর নির্ভর করেন।

মূলত আফগানিস্তানে প্রতি বছর মুষলধারে বৃষ্টি এবং বন্যায় মানুষ মারা যায়। এছাড়া বিচ্ছিন্ন গ্রামীণ এলাকায় দুর্বলভাবে নির্মিত ঘরগুলো বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আফগানিস্তান বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি হয়ে উঠেছে।

এম পি

শেয়ার