Top

চট্টগ্রামে কারবালার স্মরণে শোক মিছিল

১৭ জুলাই, ২০২৪ ৫:২৫ অপরাহ্ণ
চট্টগ্রামে কারবালার স্মরণে শোক মিছিল
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম নগরীতে পবিত্র আশুরার দিনে কারবালার স্মরণে শোক মিছিল করেছে শিয়া মুসলমানরা। বুধবার (১৭ জুলাই) দুপুরে নগরীর সদরঘাট ইমামবাড়া থেকে মিছিলটি বের করা হয়। এর পর মিছিলটি নগরীর নিউমার্কেট, জিপিও, কোতোয়ালী মোড়, আলকরণ ঘুরে ইমামবাড়ায় ফিরে আসে।

মিছিলে নেতৃত্ব দেন সদরঘাট ইমামবাড়ার পেশ ইমাম মাওলানা আমজাদ হোসেন। কালো পোশাক পরিধান করে চট্টগ্রাম নগরের শিয়া সম্প্রদায়ের নারী, পুরুষসহ বিপুলসংখ্যক মুসল্লি মিছিলে অংশগ্রহণ করেন।

এ প্রসঙ্গে সদরঘাট ইমামবাড়ার পেশ ইমাম মাওলানা আমজাদ হোসেন জানান, জালিমের বিরুদ্ধে মাথানত না করাই হলো আশুরার মূল শিক্ষা। আজকের এই পবিত্র দিনে ফিলিস্তিনে মুসলমানদের ওপর যে হত্যাযজ্ঞ চালানো হচ্ছে তা থামানোর আহ্বান জানাই।

তিনি জানান, বিগত ৪৫ বছর ধরে তার নেতৃত্বে চট্টগ্রামের শোক মিছিলে হচ্ছে। তবে চট্টগ্রামে অবাঙালি সুন্নিরা যে তাজিয়া মিছিল বের করে তার সঙ্গে আমাদের সম্পর্ক নেই। কিন্তু হালিশহর বি ব্লকে শিয়াদের আরেকটি ইমামবাড়া আছে।

এ পবিত্র দিনটির সারাদিনের কর্মসূচি সম্পর্কে তিনি আরও জানান, সকাল থেকে কারবালার ঘটনাবলির ওপর বয়ান হয়েছে। এরপর শোক মিছিল। তবারুক বিতরণ কর হবে আসরের পরে। কারবালার শামে গারিবা শীর্ষক আলোচনা হবে সন্ধ্যায়।

এদিকে সদরঘাট থানার ওসি ফেরদৌস জাহান জানান, পবিত্র আশুরা উপলক্ষে শোক মিছিলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এসকে

শেয়ার