Top

বান্দরবানে কারফিউ শিথিল, কর্মস্রোতে ফিরছেন মানুষ

২৪ জুলাই, ২০২৪ ৪:১১ অপরাহ্ণ
বান্দরবানে কারফিউ শিথিল, কর্মস্রোতে ফিরছেন মানুষ
বান্দরবান প্রতিনিধি :

সাম্প্রতিক সময়ে কোটা সংস্কার আন্দোলনের প্রভাব পড়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়। তবে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কোনো ধরনের সহিংসতা ছাড়াই পার্বত্য জেলা বান্দরবানে কোটা সংস্কার আন্দোলনে রাজপথে নেমেছিলেন সাধারণ শিক্ষার্থীরা।

এদিকে রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জেলায় আন্দোলনের সময় জনগণের জানমালের ক্ষয়ক্ষতি হয়েছে নজিরবিহীন। জনসাধারণের নিরাপত্তা ও জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে সরকার শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে। এর মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় মঙ্গলবার (২৩ জুলাই) দুপুর ১২টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বান্দরবান জেলা প্রশাসনের আদেশে কারফিউ শিথিল করে নেওয়া হয়। এতে অনেককে কর্মস্থলে যেতে দেখা গেছে তবে সকলের মনেই চাপা আতঙ্ক বিরাজ করছে।

এর আগে হঠাৎ করে কারফিউ জারি করায় বিপাকে পড়েন জেলায় ঘুরতে আসা পর্যটকরা। পরে জেলা প্রশাসনের অনুমতি সাপেক্ষে তারা শহর ত্যাগ করেন। তবে কারফিউ চলমান অবস্থায় জেলায় দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকলেও টমটম, মাহিন্দ্রাসহ ছোট যানবাহন চলাচলে কিছুটা ছাড় দেওয়া হয়। আজ বুধবার থেকে স্বাভাবিকভাবে বান্দরবান থেকে দূরপাল্লার বাস চলতে দেখা গেছে।

এদিকে গত কয়েক দিন থেকে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ থাকার কারণে বিদ্যুতের প্রিপেইড মিটারের গ্রাহকরা রিচার্জ বিড়ম্বনার সম্মুখীন হয়েছেন। জেলার কয়েকটি উপজেলায় কেএনএফ বিরোধী যৌথ অভিযান, চলমান অস্থিরতা সব মিলিয়ে পর্যটন শিল্পের আর্থিক ক্ষতি প্রতিদিন প্রায় ৫০ লাখ টাকা বলে জানিয়েছেন বান্দরবান হোটেল রিসোর্ট ওনার্স অ্যাসোশিয়েশনের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম।

হোটেল অরণ্য-এর মালিক মো. জসিম উদ্দীন জানান, গত ২১ জুলাইয়ের পর থেকে হোটেলে কোনো পর্যটক নেই। ইনকাম না থাকলেও স্বাভাবিকভাবে কর্মচারীদের খরচ দিতে হচ্ছে।

জেলার সার্বিক পরিস্থিতি ও আইনশৃঙ্খলা বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বলেন, জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় কারফিউ শিথিল করা হয়েছে। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলার গুরুত্বপূর্ণ সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর পেট্রোল টিম ছাড়াও সেনাবাহিনীর বিশেষ তদারকি আছে। সব মিলিয়ে পার্বত্য জেলা বান্দরবানে ফিরতে শুরু করেছে কর্মচঞ্চলতা।

শেয়ার