Top

বেহাল সড়ক সংস্কার জরুরি

২৪ জুলাই, ২০২৪ ৫:০৯ অপরাহ্ণ
বেহাল সড়ক সংস্কার জরুরি
খুলনা প্রতিনিধি :

খুলনার ডুমুরিয়া উপজেলার মাগুরখালী ইউনিয়নের গাজীনগর থেকে বাঘারদাইড় পর্যন্ত সড়কটি সাড়ে তিন কিলোমিটর।বৃষ্টির মৌসুম এলেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে এটি। চলতি বর্ষা মৌসুমেও বেহলা দশা এলাকার মানুষের যাতায়াতের গুরুত্বপূর্ণ সড়কটির। এতে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। যাতায়াত ও নিত্যপ্রয়োজনীয় পণ্য বহনে ডিঙি নৌকাই এখন এলাকার মানুষের ভরসা।

স্থানীয়রা বলছেন, বর্ষা মৌসুমে ইউনিয়নের বাঘারদাইড়, চন্ডিপুর, লাঙলমোড়া, কাঞ্চননগর ও খাগড়াবুনিয়া গ্রামের মানুষ সড়কটি দিয়ে যাতায়াত করেন। এলাকায় উৎপাদিত কৃষিপণ্য ও মাছ চাষের সঙ্গে জড়িত ব্যক্তিরা বেহাল সড়কে ভোগান্তিতে পড়ছেন। এ ছাড়া স্কুল-কলেজের শিক্ষার্থী ও চাকরিজীবীসহ সবাই দুর্ভোগের শিকার হচ্ছেন।

মাগুরখালী ইউনিয়নের গাজীনগর গ্রামের ইউপি সদস্য সুভাষ মণ্ডলের ভাষ্য, গাজীনগর থেকে বাগারদাইড় সাড়ে তিন কিলোমিটার কাঁচা সড়ক। অল্প বৃষ্টিতে সড়কটি দিয়ে সব ধরনের যানবাহন ও যাতায়াত বন্ধ হয়ে যায়। মানুষ বাধ্য হয়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত ও নিত্যপ্রয়োজনীয় পণ্য বহনে নৌপথ ব্যবহার করছেন।

ডুমুরিয়া উপজেলার মধ্যে মাগুরখালী ইউনিয়ন সবচেয়ে দুর্গম ও ব-দ্বীপ এলাকা বলে জানান মাছ ব্যবসায়ী বিমল মণ্ডল। তিনি বলেন, এ ইউনিয়নে বরাবরই নোনা পানির প্রভাব বেশি। এলাকার মানুষের আয়ের একমাত্র উৎস মৎস্য চাষ। ষাটের দশক থেকে এ অঞ্চলে নোনা পানিতে বাগদা চিংড়ি ও উপকূলীয় সাদা জাতীয় মাছ চাষের ভান্ডার হিসেবে পরিচিত। কিন্তু গ্রামীণ সড়কগুলোয় তেমন কোনো উন্নয়ন হয়নি। ফলে বর্ষা মৌসুমে মানুষের সীমাহীন দুর্ভোগে পড়তে হয়।

বর্ষা মৌসুমে এ অঞ্চলের মানুষের যাতায়াতে বিপদে পড়তে হয় জানিয়ে কাঞ্চননগর গ্রামের গৃহবধূ প্রমীলা রায় বলছিলেন, চিকিৎসার জন্য মানুষ বেশি অসহায় হয়ে পড়েন। চন্ডিপুর গ্রামের কৃষক কালিপদ মণ্ডলের ভাষ্য, এ অঞ্চলে গণহারে নোনা পানির চিংড়ি চাষ কমেছে। ফলে কৃষকরা সবজি উৎপাদন বাড়িয়েছেন। তরমুজ চাষ কৃষিতে নতুন মাত্রা যোগ হয়েছে। কিন্তু ইউনিয়নজুড়ে যোগাযোগ ব্যবস্থার তেমন কোনো উন্নয়ন হয়নি।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. রবিউল ইসলাম বলেন, মাগুরখারী ইউনিয়নের গাজীনগর-বাঘারদাইড় গ্রাম এলাকায় চলতি বছরই ইটের সলিং সড়ক নির্মাণকাজ শুরু করা হবে।

এসকে

শেয়ার