Top

ঘূর্ণিঝড় গায়েমির আঘাতে ফিলিপাইনে নিহত ২১

২৫ জুলাই, ২০২৪ ৪:০৭ অপরাহ্ণ
ঘূর্ণিঝড় গায়েমির আঘাতে ফিলিপাইনে নিহত ২১

ফিলিপাইনে টাইফুন গায়েমির প্রভাবে সৃষ্ট দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর কারণে ভারী বৃষ্টিপাত, ব্যাপক বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার প্রাথমিক প্রতিবেদনে পুলিশ জানিয়েছে, ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় সাতজন, ক্যাভাইট প্রদেশে তিনজন, বাতাঙ্গাস প্রদেশে পাঁচজন এবং রিজাল প্রদেশে তিনজনের মৃত্যু হয়েছে।

এছাড়াও বুলাকান প্রদেশে একজন এবং পামপাঙ্গা প্রদেশের অ্যাঞ্জেলেস সিটিতে আরো দু’জন মারা গেছেন বলে জানিয়েছে পুলিশ। পানিতে ডুবে, ভূমিধসে, গাছ পড়ে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এই মৃত্যুর ঘটনা ঘটে।

তবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ও গায়েমির প্রভাবে মৃত্যুর বিষয়ে ফিলিপাইনের জাতীয় দুর্যোগ সংস্থার পক্ষ থেকে কোনো তথ্য প্রকাশিত হয়নি।

চলতি বছরে ফিলিপাইনে আঘাত হানা তৃতীয় টাইফুন গায়েমির প্রভাবে ম্যানিলাসহ অনেক অঞ্চলে ভারী বৃষ্টি, আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে।

টাইফুনের তাণ্ডবে প্রাণহানির পাশাপাশি উপকূলীয় ও নদীতীরবর্তী এলাকাগুলোর অনেক বাড়িঘর ও গাড়ি ধ্বংস হয়েছে এবং ভেসে গেছে।

স্থানীয় আদালত, স্কুলঘর, গির্জা এবং অন্যান্য অস্থায়ী আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন বাস্তুচ্যুত বাসিন্দারা। বন্যার পানি কমে আসার অপেক্ষায় আছেন তারা।

প্যাসিফিক রিং অব ফায়ার ও প্রশান্ত মহাসাগরীয় টাইফুন বেল্টে অবস্থিত ফিলিপাইন বিশ্বব্যাপী সবচেয়ে দুর্যোগপ্রবণ দেশগুলোর একটি। দ্বীপপুঞ্জের দেশটিতে বছরে গড়ে ২০টি টাইফুন হয়, যার মধ্যে কিছু তীব্র ও ধ্বংসাত্মক হয়ে থাকে।

এম পি

শেয়ার