Top

কানাডার জাসপার শহরে ভয়াবহ দাবানল

২৭ জুলাই, ২০২৪ ১২:৪০ অপরাহ্ণ
কানাডার জাসপার শহরে ভয়াবহ দাবানল

দ্রুত এগিয়ে আসা ভয়াবহ দাবানলের আগুনে পুড়ে ছাই হয়ে গেছে কানাডার ঐতিহাসিক শহর জাসপারের অর্ধেক অংশ। আগুনের ভয়াবহতায় আলবার্টা প্রদেশের বেশিরভাগ সড়ক মাটির সঙ্গে মিশে গেছে।

প্রদেশটির পার্শ্ববর্তী ব্রিটিশ কলম্বিয়ার বিভিন্ন জায়গাতেও সক্রিয় দাবানল জ্বলছে। এছাড়া যেসব জায়গায় এক সময় বাড়ি ছিল, সেগুলো এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন এখনো নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। এছাড়া সামনে আবহাওয়া আরও উষ্ণ থাকতে পারে। আগুনের তীব্রতা বেশি থাকায় ফায়ার সার্ভিসের কর্মীরা বলছেন, ভবনগুলো রক্ষা করাই এখন তাদের লক্ষ্য।

দাবানলে এখন পর্যন্ত কোনো মানুষের মৃত্যু হয়নি। তবে ২০ হাজার পর্যটক এবং ৫ হাজার স্থানীয় বাসিন্দা আলবার্টা প্রদেশের উঁচু পাহাড়ি অঞ্চলে চলে গেছেন।

জাসপারের ন্যাশনাল পার্ক সর্বশেষ আপডেটে জানিয়েছে, আগুনে এখন পর্যন্ত ৮৯ হাজার একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আশাপাশের জায়গাগুলো দাবানলের ঝুঁকিতে নেই। বাতাস আগুনের তীব্রতা এবং ধোঁয়ার কারণে দাবানলটি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

আলবার্টার প্রধানমন্ত্রী ড্যানিয়েলে স্মিথ ভয়াবহতার ব্যাপারে স্পষ্ট তথ্য জানাতে পারেননি। তবে তিনি বলেছেন, ইতোমধ্যে ৩০ থেকে ৫০ শতাংশ ভবন পুড়ে গেছে।

জাসপার জাতীয় পার্কটি এই শহরের কয়েক প্রজন্মের জন্য একটি গৌরব ছিল। কিন্তু আগুন সবকিছু শেষ করে দিয়েছে, যোগ করেন আলবার্টার প্রধানমন্ত্রী।

শহরটিতে প্রতি বছর প্রচুর পরিমাণ পর্যটক আসেন। দাবানলের কারণে তারা সবচেয়ে বেশি বেকায়দায় পড়েন। অনেকেই এখন সেখানে আটকা পড়ে গেছেন।

এম পি

শেয়ার