Top
সর্বশেষ

চট্টগ্রামের শিক্ষার্থীদের রং তুলির ছোঁয়ায় রাঙছে নগর

০৮ আগস্ট, ২০২৪ ৪:২৯ অপরাহ্ণ
চট্টগ্রামের শিক্ষার্থীদের রং তুলির ছোঁয়ায় রাঙছে নগর
চট্টগ্রাম প্রতিনিধি :

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীরা চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় দেয়ালে আঁকছেন গ্রাফিতি, আইল্যান্ডে লাগাচ্ছেন গাছের চারা। কেউবা নিয়েছেন সড়কে যানবাহন চলাচলে ট্রাফিক পুলিশের ভূমিকা।
চট্টগ্রামে রাজনীতির রঙে ঢাকা দেয়ালগুলো আজ কেমন যেন জেগে উঠেছে এক অন্য আলোয়। ‘পানি লাগবে পানি?’, ‘আমাদের দেশের ভাগ্য আমরাই পরিবর্তন করবো’ এমন স্লোগানগুলো যেন বুকের ভেতর একটা আগুন জ্বালিয়ে দিচ্ছে! শিল্প আর আবেগের এই মেলবন্ধনে শিশু থেকে বৃদ্ধ- সবার চোখ আজ একদিকেই।

ক্যালিওগ্রাফি আর গ্রাফিতির এই মায়াজালে যেন একটা গল্প লুকিয়ে আছে। কাঠফাটা রোদ, ঘাম ঝরছে তবুও থামছিল না শিক্ষার্থীদের হাতের তুলি। এই তো সেই স্বপ্ন! যে স্বপ্ন দেখেছিলেন স্বাধীনতার সৈনিকরা। ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’- এই স্লোগান যেন সেই স্বপ্নকেই জাগিয়ে তুলছে।

নগরীর জিইসি মোড়ের দেয়ালগুলো আজ যেন এক সাক্ষী। কিছুদিন আগেও যেখানে ছিল অসুন্দরের ছাপ, আজ সেখানে যেন এক নতুন সূর্য উঠেছে। বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলের ছেলে মেয়েদের হাতের তুলিতে যেন ফুটে উঠেছে এক নতুন বাংলাদেশের স্বপ্ন। ‘এ শহর আর কাঁদবে না, অন্যায় আর থাকবে না’- এই আকাঙ্ক্ষা যেন সবার বুকের ভেতর এক নতুন আশার সঞ্চার করছে।

জিইসি মোড়ে অপরিচ্ছন্ন দেয়ালগুলো আজ শিক্ষার্থীদের হাতের তুলিতে রঙিন হয়ে উঠেছে। কালো, সাদা, লাল, নীল, হলুদ-এ যেন রঙের এক মেলা! দেখা গেল, কেউ রঙ লাগাচ্ছে, কেউ পানি ছিটাচ্ছে- এ যেন এক মিলন মেলা! প্রতিটি মুখে যেন ফুটে উঠছে এক অনাবিল আনন্দ।

রোদের মধ্যেই যেন একটা মায়া লুকিয়ে আছে। কারও হাতে রঙের তুলি, কারও হাতে পানির বোতল- এ যেন এক স্বপ্নের রূপ! সবাই মিলে যেন একটা নতুন স্বপ্নের জন্ম দিচ্ছে। প্রতিটি ক্যালিগ্রাফির আঁচড়ে যেন ফুটে উঠছে এক নতুন বাংলাদেশের প্রত্যাশা।

দেয়ালে দেয়ালে লেখা হয়েছে- ‘স্বাধীনতা এনেছি যখন, সংস্কার করি’, ‘ইতিহাসের নতুন অধ্যায় জুলাই ২৪’, ‘আমাদের দেশের ভাগ্য আমরা পরিবর্তন করব’, ‘আমাদের দেশ আমাদেরই গড়ে নিতে হবে’ ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো জুলাই’, ইত্যাদি স্লোগান। শোভা পাচ্ছে জাতীয় পতাকা ও আন্দোলনে মৃত্যুবরণকারীদের নাম।
কোথাও বা জাতীয় কবি শামসুর রাহমানের অমর কবিতার চরণ ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’, যা স্বাধীনতার জন্য আমাদের অবিরাম সংগ্রামের কথা মনে করিয়ে দেয়। আবার কোথাও বিদ্রোহী কবির সেই প্রতিবাদী কবিতার চরণ ‘বল বীর, বল বীর, বল উন্নত মম শির’, যা আমাদের মনে সাহস আর প্রতিরোধের আগুন জ্বালিয়ে দেয়।

কোটা সংস্কার আন্দোলনের সময় পুলিশের গুলিতে প্রাণ হারান রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদ। তার লাঠি হাতে যোদ্ধার মতো দাঁড়িয়ে থাকা সেই মুহূর্তের গ্রাফিতি যেন চোখের সামনে ভাসিয়ে তোলে তার বীরত্ব আর আত্মত্যাগের কাহিনী।

তাদের দেয়াল লিখনীতে ঠাঁই পেয়েছে সেই মায়াবী ডাক, যা আন্দোলনের উত্তাল সময়ে শিক্ষার্থীদের তৃষ্ণা মিটিয়ে ছিল, সাহস জুগিয়েছে- ‘পানি লাগবে, পানি?’। সেই ১৮ জুলাই, রাজধানীর উত্তরা আজমপুরে মীর মাহফুজুর রহমান মুগ্ধ যখন ক্লান্ত শিক্ষার্থীদের মাঝে পানি বিলিয়ে দিচ্ছে, তখনই নির্মম গুলি চলে। একটি গুলি এসে লাগে মুগ্ধর কপালে। মুহূর্তেই নিভে যায় তার জীবনের প্রদীপ, শুধু পড়ে থাকে তার স্বপ্ন আর আদর্শের অবিনশ্বর স্মৃতি।

নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীরা আইল্যান্ডে লাগাচ্ছেন গাছের চারা। এই পরিকল্পনা বিভিন্ন এলাকায় বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান তারা। এছাড়া পোস্টার সরানো ও বর্জ্য পরিষ্কারের উদ্যোগ নিয়েছে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলের তরুণ-তরুণীরা যখন রংতুলির মায়াবী ছোঁয়ায় ফুটিয়ে তুলেছেন দেয়ালের নতুন রূপ, তখন এক পথচারীর চোখ পানি এলো। গলা ধরে এলো আবেগ, ‘বাহ্! এরাই তো স্বপ্নের বাংলাদেশ গড়ার কারিগর! এদের দেখে আশায় বুক ভরে ওঠে।’

স্কুলপড়ুয়া আরেক শিক্ষার্থী আবদুল্লাহ রাফি বলেন, ‘এই দেওয়ালগুলো এতদিন অযত্নে-অবহেলায় ছিলো। বিভিন্ন রাজনৈতিক স্লোগানে পরিপূর্ণ ছিলো। আমরা আজ ক্যালিওগ্রাফিতি করে পুরো দেওয়ালগুলো সাজিয়েছি। পথচারীরা অনেক প্রশংসা করছেন। এখন দেখতেও অনেক সুন্দর লাগছে। এই কার্যক্রমে অংশ নিতে পেরেছি এজন্য আমি গর্বিত।’

এদিকে ৩য় দিনের মতো চট্টগ্রামের বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা মাঠে নেমেছেন ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা অভিযানে। কাজীর দেউড়ি, আগ্রাবাদ, চকবাজার, ষোলশহর, হালিশহর, লালখান বাজার মোড়, প্রবর্তক মোড়, ওয়াসার মোড়সহ জনবহুল এলাকায় তারা যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে কাজ করছেন। সহযোগিতা করছেন রেড ক্রিসেন্ট-বিএনসিসি’র সদস্যরাও। এদিন আনসার সদস্যদের বিভিন্ন সড়কে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

নগরীর দুই নম্বর গেট মোড়ে দায়িত্বরত একজন আনসার সদস্য বলেন, শিক্ষার্থীরা সহায়তা করছে। চালক, যাত্রী, পথচারী সবাই নিয়ম মানছে।

এসকে

শেয়ার