Top

জামালপুর কারাগারে বন্দিদের বিক্ষোভ, ৬ বন্দি নিহত

০৯ আগস্ট, ২০২৪ ৪:২৬ অপরাহ্ণ
জামালপুর কারাগারে বন্দিদের বিক্ষোভ, ৬ বন্দি নিহত

জামালপুর জেলা কারাগারে বন্দিদের একটি গ্রুপ বিদ্রোহ করে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে করেছে সেনাবাহিনী এবং কারা কর্তৃপক্ষ। এ ঘটনায় ছয় বন্দি নিহত হয়েছেন। আহত হয়েছে ৪ কারারক্ষী। কয়েদিদের সবাইকে নিজ নিজ সেলে ঢুকানো হয়েছে।

শুক্রবার (৯ আগষ্ট) সকালে জেলার আবু ফাতাহ্ কারাগারের বাইরের ফটকে সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান।

নিহতরা হলেন আরমান, রায়হান, শ্যামল, ফজলে রাব্বি বাবু, জসিম ও রাহাত। তারা সবাই কারাবন্দি। বৃহস্পতিবার (৮ আগস্ট) পাঁচজন এবং শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় এক বন্দি মারা গেছে বলে জানা গেছে। তাদের মরদেহ জামালপুর জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

এ ঘটনায় তিন কারারক্ষী গুরুতর আহত হয়েছে জানিয়ে জেলার আবু ফাতাহ্ বলেন, একজন মুমূর্ষু অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

আবু ফাতাহ্ আরও বলেন, জামালপুর কারাগারের ভেতরে বন্দিদের মধ্যে দুটি গ্রুপ আছে, এদের এক গ্রুপ বিদ্রোহ করে পালিয়ে যেতে চেষ্টা করে। অপর গ্রুপ তাদেরকে বাঁধা দিলে তাদের নিজেদের মধ্যে মারামারি শুরু হয়। বিদ্রোহী গ্রুপের সদস্যরা জেলের ভেতরের একটা গেট ভেঙে ফেলে, বিভিন্ন কক্ষে আগুন ধরিয়ে দিয়ে, কারারক্ষীদের জিম্মি করে পালানোর চেষ্টা করে।

এ সময় আমাকেও বিদ্রোহী বন্দিরা জিম্মি করে ফেলার চেষ্টা করে। বৃহস্পতিবার দুপুরে এসব ঘটনা ঘটে, পরে দ্রুত সেনাবাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে।

ছয় বন্দির নিহতের ঘটনায় তিনি বলেন, দুই গ্রুপে মারামারি হয়েছে। তারপর নিরাপত্তার জন্য গুলি করা হয়েছে। এরা কিভাবে মারা গেছে, ময়নাতদন্ত এবং সুরতহাল প্রতিবেদনে জানা যাবে।

এম পি

শেয়ার