Top
সর্বশেষ

চট্টগ্রামের বাজারে চীনা-পাকিস্তানির দাপটে বাজার শুন্য দেশীয় পেঁয়াজ

১৬ আগস্ট, ২০২৪ ৩:০২ অপরাহ্ণ
চট্টগ্রামের বাজারে চীনা-পাকিস্তানির দাপটে বাজার শুন্য দেশীয় পেঁয়াজ
চট্টগ্রাম প্রতিনিধি :

বাংলাদেশে নিত্য ভোগ্যপণ্য পেঁয়াজের চাহিদা ব্যাপক। চাহিদার সিংহভাগই পূরণ হয় দেশীয় উৎপাদনের মাধ্যমে। দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ-চাক্তাইয়ের আড়তগুলোতে হঠাৎ দেশি পেঁয়াজ শুন্য হয়ে পড়েছে। ভারতীয় পেঁয়াজেরও সরবরাহ কমেছে। ফলে বাজার ধরেছে পাকিস্তানি এবং চীনা পেঁয়াজ।

ব্যবসায়ীরা বলছেন, গত ১৪ দিনে চট্টগ্রামে দেশি পেঁয়াজের কোনো চালান আসেনি। আগের চালানে আসা পেঁয়াজ ছিল তা দিয়েই চলেছে এতদিন। ভারত থেকে পেঁয়াজ আমদানি এখন কম। আবার দেশি পেঁয়াজের সরবরাহও নেই। সবমিলিয়ে পেঁয়াজের বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। এরপরও পাকিস্তানি-চায়না কিছু পেঁয়াজ আসার কারণে মোটামুটি দাম স্থির রয়েছে। যদিও এটিকে দাম বাড়ানোর ‘নতুন’ কারসাজি বলছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বৃহস্পতিবার (১৫ আগষ্ট) দেখা যায় খাতুনগঞ্জ-চাক্তাইয়ে কোথাও দেশি পেঁয়াজ নেই! আড়ত থেকে শুরু করে দোকান; সব জায়গায় দেশি পেঁয়াজ শুন্য। সরবরাহ কম থাকায় দেশি পেঁয়াজ নেই। এখন ভারতীয়, পাকিস্তানি এবং চীনা পেঁয়াজ রয়েছে। তবে এসবের দামও পাইকারিতে প্রতিকেজি ২ টাকা করে বেড়েছে।

বৃহস্পতিবার ভারতীয় পেঁয়াজ প্রতিকেজি ৯৫ থেকে ৯৭ টাকা, পাকিস্তানি ৮০ টাকা, চীনা ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। যদিও দেশি পেঁয়াজ যখন ৯৮ থেকে ১শ টাকায় বিক্রি হচ্ছিল; তখন এসব পেঁয়াজের দাম কেজিপ্রতি ২ থেকে ৩ টাকা কম ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পাইকারি ব্যবসায়ী বলেন, গত বছরের শেষের দিক থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। এরপর থেকেই পেঁয়াজের দাম ওঠানামা শুরু হয়। এখন বৈধপথে ভারতীয় পেঁয়াজ বাজারে এলেও দাম কমেনি। বর্তমানে দেশি পেঁয়াজের সংকট। সেই হিসেবে ভারতীয় পেঁয়াজের দামও কমছে না। তবে বাজারে পাকিস্তানি ও চায়না পেঁয়াজের সরবরাহ থাকলেও অনেকে কাছে এসব পেঁয়াজ পছন্দনীয় না। সবার চাহিদা বেশি দেশি পেঁয়াজে। এখন দেশি পেঁয়াজ না পেয়ে ভারতীয় নিচ্ছে।

খাতুনগঞ্জ হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, ‘চট্টগ্রামে দেশি পেঁয়াজের সরবরাহ নেই। বলা যায়; দেশি পেঁয়াজ শুন্য চট্টগ্রাম। তবে ভারতীয়, পাকিস্তানি এবং চায়না পেঁয়াজ রয়েছে। তবে সবার চাহিদা একটু দেশি পেঁয়াজে। সরবরাহ সংকটের কারণে মূলত দাম একটু এদিক-সেদিক। তবে তুলনামূলকভাবে দাম ঠিক আছে।’

ভোক্তাদের জাতীয় সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, ‘পেঁয়াজের যখন সরবরাহ কমে যায়, তখন দাম বাড়ানোর জন্য মরিয়া হয়ে ওঠেন ব্যবসায়ীরা। কিন্তু যখন সরবরাহ বাড়ে; তখন দাম কমনোর চিন্তা তাদের থাকে না। এখন দেশি পেঁয়াজ নেই বলে দাম বাড়ানোর নতুন উপায় বের করছে তারা। এটা হলো তাদের আকেরটা কারসাজি; সেটারই ইঙ্গিত। আর ব্যবসায়ীরা যে ইচ্ছে করে কৃত্রিম সংকট তৈরি করতে পারে; সেটা সবারই জানা।’

তিনি আরও বলেন, ‘অন্যান্য সময় যখন পেঁয়াজ রপ্তানি বন্ধ করে ভারত সরকার। তখন সঙ্গে সঙ্গে আমাদের এখানে দাম বেড়ে যায়। এখন তো সরবরাহ বেড়েছে। এরপরও দাম কমবে না কেন?’

এসকে

শেয়ার