Top

কালোটাকা সাদা করার সুযোগ দুর্নীতির বিস্তার ঘটায়: এনবিআর চেয়ারম্যান

১৮ আগস্ট, ২০২৪ ১০:৪৬ অপরাহ্ণ
কালোটাকা সাদা করার সুযোগ দুর্নীতির বিস্তার ঘটায়: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান মো. আবদুর রহমান খান বলেছেন, কালোটাকা সাদা করার সুযোগ দেওয়ার বিষয়টি গ্রহণযোগ্য নয়। এই ধরনের সুযোগ দুর্নীতির বিস্তার ঘটায়, পাশাপাশি সৎ করদাতাদের মনোবল ভেঙে দেয়।

রোববার (১৮ আগস্ট) আগারগাঁওয়ের এনবিআর কার্যালয়ে যোগদান করে সাংবাদিকদের এসব বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব বোর্ডের কোনো কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে, মুদ্রা পাচারকারীদের বিরুদ্ধেও এনবিআর যথাযথ ব্যবস্থা নেবে।

আবদুর রহমান খান বলেন, অশোভন কাজ সম্পূর্ণ অগ্রহণযোগ্য। কালোটাকা সাদা করার মাধ্যমে দুর্নীতিকে গ্রহণ করার পাশাপাশি সৎ করদাতাকে নিরুৎসাহিত করা হচ্ছে। যদি কারও বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসে তাহলে খুবই কঠিন সিদ্ধান্ত নেওয়া হবে।

এনবিআরের ত্রুটিপূর্ণ লক্ষ্যমাত্রা প্রসঙ্গে তিনি বলেন, গরিবের ওপর চাপানো হচ্ছে করের বোঝা। তাই রাজস্বসংক্রান্ত আইন আধুনিকায়নে ৩টি টাস্কফোর্স করা হবে যা ব্যবসায়ী ও কর কর্মকর্তাদের মতামত নিয়ে বাস্তবায়ন করা হবে। এনবিআরে সংযোগ হবে নতুন নীতিমালা।

করের আওতা বাড়ানোর পাশাপাশি ট্যাক্স পেয়ার এডুকেশনে জোর দেওয়া ও পাঠ্যশ্রেণিতে কর ব্যবস্থা সংযোজনের উদ্যোগের কথাও জানান সদ্য দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান।

বিএইচ

শেয়ার