Top

লক্ষ্মীপুরে পানিবন্দি মানুষের কাছে বিরামহীন ছুটে চলছে যুব রেড ক্রিসেন্ট

২৬ আগস্ট, ২০২৪ ১২:২৩ অপরাহ্ণ
লক্ষ্মীপুরে পানিবন্দি মানুষের কাছে বিরামহীন ছুটে চলছে যুব রেড ক্রিসেন্ট
লক্ষ্মীপুর প্রতিনিধি :

দিন দিন অবনতি হচ্ছে লক্ষ্মীপুরের বন্যা পরিস্থিতি। গত দুইদিন থেকে বাড়ছে পানি। এরআগে অতিবৃষ্টি ও জোয়ারের পানিতে পানিবন্দি ছিলো প্রায় ৬লাখ মানুষ। এ পানিবন্দি মানুষের উদ্ধার অভিযান, সচেতনতামূলক কর্মসূচি নিয়ে বিরামহীন ছুটে চলছে রেড ক্রিসেন্ট সোসাইটি লক্ষ্মীপুর ইউনিটের যুব সদস্যরা।

গত এক সপ্তাহ ধরে জেলার রায়পুর, রামগতি, কমলনগর ও লক্ষ্মীপুর সদরে তাদের কার্যক্রম চোখে পড়ার মতো। দিন-রাত ২৪ঘন্টায় পানিবন্দি মানুষের পাশে ছুটে যাচ্ছেন তারা। এ ক্লান্তি লগ্নে রেড ক্রিসেন্টকে পাশে পেয়ে স্বস্তিতে সাধারণ মানুষ। বিশেষ করে পানিবন্দি মানুষের উদ্ধার কার্যক্রম সর্বমহলে প্রশংসা কুড়িয়েছে।

উদ্ধার কার্যক্রমের সদস্য আল মাজেদ সিয়াম বলেন, আমাদের কাছে প্রতি নিয়তই ফোন আসে। রায়পুর পৌরসভার ৭নং ওয়ার্ডে ৭৫বছরের একজন বৃদ্ধ পরিবার নিয়ে পানিবন্দি হয়ে পড়েন। আমাদের কাছে ফোন আসলে আমরা উনাকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসি। এছাড়া কাঞ্চনপুর থেকে একজন গর্ভবতী মায়ের খবর পেয়ে আমরা দ্রুত অ্যাম্বুলেন্স নিয়ে যাই। কিন্তু বাড়ি পর্যন্ত অ্যাম্বুলেন্স না যাওয়ায় তাকে স্ট্রেচার দিয়ে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসি। সেখানেই উনি একটি ফুটফুটে বাচ্চার জন্ম দেন। এভাবে আমাদের কাছে অনেক মানবিক আবেদন আসে আমরা তা পূরণ করার চেষ্টা করি।

জরুরি উদ্ধার টিমের সমন্বায়ক এজাজ আহমেদ আপন জানান, উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য টিম ভাগ করে দেওয়া হয়েছে। গত এক সপ্তাহ যাবত প্রায় শতাধিক পানবন্দি মানুষকে উদ্ধার করেছে যুব রেড ক্রিসেন্টের সদস্যরা। এতে প্রতিনিয়তই নানান চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। তারপরও আমরা কাজ করে যাচ্ছি।

যুব প্রধান আশরাফুল মোবারক বলেন, আমাদের যুব সদস্যরা নিরলস ভাবে লক্ষ্মীপুরের বন্যাদূর্ঘত এলাকায় কাজ করে যাচ্ছে। উদ্ধার অভিযান ছাড়াও সচেতনতামূলক কার্যক্রম, আশ্রয় কেন্দ্রে প্রেরণ, ত্রাণ সামগ্রী বিতরণ ও প্রাথমিক চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি লক্ষ্মীপুর ইউনিটের সেক্রেটারি ইসমাইল হোসেন ফারুক বলেন, সকল দূর্যোগেই রেড ক্রিসেন্ট মানুষের পাশে রয়েছে। বর্তমানে ফেনী এবং নোয়াখালীর পাশাপাশি লক্ষ্মীপুর বন্যায় আক্রান্ত হয়েছে। এ বন্যার্তদের উদ্ধার, ত্রাণ সামগ্রী বিতরণ সহ মানবিক কাজে আমাদের যুব সদস্যরা টিম ভাগ করে কাজ করে যাচ্ছে। আমরা তাদের সার্বিক সহযোগিতা করছি।

এম পি

শেয়ার