Top

নোয়াখালীতে কমেছে বন্যার পানি, বেড়েছে পানিবাহিত রোগ

০৫ সেপ্টেম্বর, ২০২৪ ২:৫৩ অপরাহ্ণ
নোয়াখালীতে কমেছে বন্যার পানি, বেড়েছে পানিবাহিত রোগ
নোয়াখালী প্রতিনিধি :

চলমান বন্যা পরিস্থিতিতে নোয়াখালীর ৮ টি উপজেলা ও পৌরসভার বন্যা পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। বিভিন্ন উঁচু এলাকা থেকে পানি নামতে শুরু করেছে। তবে এখনও অনেক নিচু এলাকার অধিকাংশ মানুষ পানিবন্দি হয়ে আছেন। বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া লোকজনকে বাড়ি ফিরে যাচ্ছেন। অনেকে ভিটেমাটির টানে পানির মধ্যেই বাড়ি ফিরছেন। তবে, জেলার বিভিন্ন স্থানে বন্যার পানি কমার সাথে সাথে বাড়ছে ডায়রিয়াসহ পানি বাহিত রোগের প্রকোপ।

জেলার সরকারি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে রোগীর বাড়তি চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক, নার্সরা। বেডে জায়গা না হওয়ায় মেঝেতে চিকিৎসা দেওয়া হচ্ছে অনেক রোগীকে।

২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের নতুন ভবনের সম্প্রসারিত ডায়েরিয়া ওয়ার্ডে সরেজমিনে গিয়ে কথা হয় সেখানে চিকিৎসাধীন রোগীর স্বজনদের সাথে।

সদর উপজেলার কাদির হানিফ ইউনিয়নের কৃষ্ণরামপুর গ্রামের শাহাদাত হোসেন (২৯)গত চার দিন থেকে ছেলে ও বোনের মেয়েকে নিয়ে হাসপাতালে। একই এলাকার মো.আল আমিনের ৭ মাসের পুত্র সন্তান ও ছোট বোনের ১ বছরের ছেলে গতকাল ভর্তি হয়েছে।

শাহাদাত হোসেন বলেন,‘ হাসপাতালে পর্যাপ্ত নার্স,ডাক্তার না থাকায় চিকিৎসা ঠিকমতো পাচ্ছি না। অনেক মেডিসিন বাহিরের দোকান থেকে কিনতে হচ্ছে ’।

এছাড়া সদর উপজেলার আন্ডারচর ইউনিয়নের শান্তিরহাট বাংলাবাজারের ইয়াসমিন আক্তার (২০) গত তিনদিন থেকে হাসপাতালে। বেগমগঞ্জের পূর্ব হাজিপুরের সায়েদল হক (৭০) চৌমুহনীতে একটি বেসরকারি হাসপাতালের দুইদিন চিকিৎসা নিয়ে সেখানে অবস্থার উন্নতি হচ্ছে না দেখে গতরাতে জেনারেল হাসপাতালে ভর্তি করিয়েছেন।

জেলা সিভিল সার্জন ডাক্তার মাসুম ইফতেখার জানান, নোয়াখালী ৮ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমানে ২২০ জন এবং ২৮০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালে রোগী চিকিৎসা নিচ্ছে। এখন পর্যন্ত ডায়েরিয়ায় তিনজনের মৃত্যু হয়েছে।

২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম বলেন, ‘হাসপাতালটিতে ডায়রিয়া ওয়ার্ডে শয্যা সংখ্যা ১৬টি। চিকিৎসা নিচ্ছে এর কয়েকগুণ বেশি রোগী। তাই বেডে জায়গা না হওয়ায় মেঝেতে চিকিৎসা নিচ্ছে অনেকে। ডায়রিয়া ওয়ার্ডে স্থান সংকুলান না হওয়ায় হাসপাতালের নির্মাণাধীন ভবনের দ্বিতীয় তলায় জরুরি ভিত্তিতে একটি ডায়রিয়া ওয়ার্ড খোলা হয়েছে। সেখানেও জায়গা সংকুলান না হওয়ায় মেঝেতে রোগী রেখে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।’

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, নোয়াখালীতে এখনো পানিবন্দি প্রায় ১৪ লক্ষ ৪৫ হাজার মানুষ। ৮৩২টি আশ্রয়কেন্দ্র খোলা রাখা হয়েছে যেখানে অবস্থান করছে ১ লক্ষ ৩৮ হাজার ৮৬১ জন মানুষ।

এম পি

শেয়ার