Top

শহীদ ৬৭ শিশুর স্মরণে ইবিতে মর্মস্পর্শী গ্রাফিতি

০৭ সেপ্টেম্বর, ২০২৪ ৩:৫৭ অপরাহ্ণ
শহীদ ৬৭ শিশুর স্মরণে ইবিতে মর্মস্পর্শী গ্রাফিতি
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গুলি, আগুনে দগ্ধ ও সহিংসতায় দেশব্যাপী ৬৭ জনের বেশি শিশু-কিশোর নির্মমভাবে নিহত হয়েছে। এসব শহীদ শিশু-কিশোরদের স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে একটি মর্মস্পর্শী গ্রাফিতি অঙ্কন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন কাম ফর রোড চাইল্ড (সিআরসি)এর উদ্যোগে সম্প্রতি টিএসসিসি’র করিডরে এটি অঙ্কন করা হয়।

গ্রাফিতিটি পর্যবেক্ষণ করলে দেখা যায়, গ্রাফিতির শিরোনাম দেওয়া হয়েছে যে ফুল ফুটিবার আগেই ঝরে গেল। অঙ্কিত গাছের প্রতিটি পাতায় লেখা হয়েছে একেক জন শহিদ শিশু-কিশোরের নাম। প্রতিটি নামের পিছনেই লুকিয়ে আছে একটা অসমাপ্ত স্বপ্ন, বাবা মায়ের আকুল কান্না, একটা দেশের হারানো ভবিষ্যৎ। এই গ্রাফিতিটি শুধু একটি শিল্পকর্ম নয়, এটি যেন বিষাদের এক বাস্তব চিত্র।

সংগঠনটির সভাপতি মো: শাহীদ কাওসার জানান, চব্বিশে ছাত্র-জনতার বিপ্লবে হাজারো প্রাণ ঝরে গিয়েছে। যাদের মধ্যে রয়েছে ৬৭ জন শিশু-কিশোরও। এই ছোট্ট প্রাণগুলো—যাদের জীবন এখনো শুরুই হয়নি, তাদের স্বপ্ন, তাদের আকাঙ্ক্ষা, সবকিছু কেড়ে নেওয়া হলো নির্মমভাবে। হয়তো এদের মধ্যে কেউ কেউ বিজ্ঞানী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিল্পী, কবি, সাহিত্যিক, সাংবাদিক, রাষ্ট্রনায়ক প্রভৃতি হতো। তাদের অকাল মৃত্যুতে একটি সম্ভাবনাময় ভবিষ্যতের দরজা বন্ধ হয়ে গিয়েছে। আমরা অকালে ঝরে যাওয়া এই ফুলগুলোর স্মৃতি স্মরণে এই গ্রাফিতিটি অঙ্কনের উদ্যোগ গ্রহণ করেছি। এটা দেখে মানুষের হৃদয়ে বিপ্লবী কম্পন তৈরি করবে এমনটাই বিশ্বাস তাদের।

প্রসঙ্গত, কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলন চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিসহ বিভিন্ন ধরনের সহিংসতায় সারা দেশে কমপক্ষে ৬৭ জনেরও বেশি শিশু–কিশোর নিহত হয়েছে। ছোট্ট ছোট্ট হাত, স্বপ্নময় চোখ আর হাসির ঝংকার নিয়ে জন্ম নেওয়া শিশুদের বেশির ভাগেরই মরদেহে ছিল গুলির ক্ষতচিহ্ন। এছাড়া দগ্ধ হয়ে ৯ কিশোর ও সাউন্ড গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে একজনের মৃত্যু হয় বলে জানা যায়।

বিএইচ

শেয়ার