Top
সর্বশেষ

টানা বর্ষণে নোয়াখালীতে জলাবদ্ধতা, জনজীবনে ভোগান্তি

১৪ সেপ্টেম্বর, ২০২৪ ৪:২৯ অপরাহ্ণ
টানা বর্ষণে নোয়াখালীতে জলাবদ্ধতা, জনজীবনে ভোগান্তি

দীর্ঘ এক মাসের বেশি সময় ধরেই নোয়াখালীর পৌর এলাকা সহ জেলার ৮ উপজেলার প্রায় ২০ লাখ মানুষ পানিবন্দি অবস্থায় দিন কাটাচ্ছেন। গত এক সপ্তাহ যাবত বৃষ্টি বন্ধ থাকায় অনেক জায়গা থেকে বন্যার পানি নামতে শুরু করেছিল।

চলমান নিম্নচাপের প্রভাবে শুক্রবার সন্ধ্যা থেকে নোয়াখালীর বিভিন্ন এলাকায় মুষলধারে বৃষ্টি হওয়ায় বন্যা পরবর্তী জলাবদ্ধতা আবারো বন্যায় রূপ নিচ্ছে। অধিকাংশ সড়ক ও বাড়ি ঘরে আবারো বাড়তে শুরু করেছে পানি। এতে আতঙ্ক বাড়ছে পানিবন্দি ও বানভাসীদের। ফলে ফের আশ্রয়কেন্দ্রে যাবার প্রস্ততিও নিচ্ছেন অনেকে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সরেজমিনে নোয়াখালীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নিম্নাঞ্চলগুলো ভারী বৃষ্টিপাতের কারণে প্লাবিত হয়েছে। ডুবে আছে বসতঘর ও সড়ক। বসতঘরে পানি ওঠায় অনেকেই আশ্রয়কেন্দ্রে যাবার প্রস্তুতি নিচ্ছেন। আগে থেকে আশ্রয়কেন্দ্রে থাকা মানুষজনের ও বাড়ি ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, শনিবার দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মাইজদীতে ১২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে, নিম্নচাপের প্রভাবে নদী ও সাগর উত্তাল রয়েছে। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত বঙ্গোপসাগর ও মেঘনা নদীর মোহনায় ১০ টি মাছ ধরার ট্রলার ডুবেছে। এসব ট্রলার থেকে এখন পর্যন্ত ১১২ জন জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।

হাতিয়ার জাহাজমারা ইউনিয়নে গাছ চাপায় সিএনজিতে থাকা একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। -এখনো তার নাম-পরিচয় নিশ্চিত করতে পারেনি প্রশাসন।

জেলা প্রশাসকের তথ্য মতে, নোয়াখালীর ৮ উপজেলার ৮৭ ইউনিয়নের প্রায় ১১ লাখ ৫৫ হাজার ৩০০ মানুষ পানিবন্দি হয়ে আছেন।

হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশিষ চাকমা জানান, বৈরী আবহাওয়ায় হাতিয়ার প্রায় ১০টি ট্রলার ডুবে গেছে। এতে করে এখনো ৩০ জনের অধিক জেলে নিখোঁজ আছেন। বর্তমানে দ্বীপ হাতিয়ার সাথে আমাদের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। কেউ হাতিয়ায় আসতে পারছে না আবার যেতেও পারছে না।

নোয়াখালীর জেলা প্রশাসক খন্দকার ইসতিয়াক আহমেদ বলেন, নিম্নচাপের প্রভাবে নোয়াখালীতে টানা বৃষ্টিপাত হচ্ছে। হাতিয়ায় গাছ চাপা পড়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।এছাড়া ট্রলার ডুবিতে অনেক জেলে নিখোঁজ থাকার খবর পেয়েছি।

বিএইচ

শেয়ার