Top
সর্বশেষ

রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে চাঁদপুরের ২২১ টি মণ্ডপের প্রতিমা

০৬ অক্টোবর, ২০২৪ ৫:২০ অপরাহ্ণ
রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে চাঁদপুরের ২২১ টি মণ্ডপের প্রতিমা
চাঁদপুর প্রতিনিধি :

শেষবারের মতো রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে চাঁদপুর জেলার ২২১ টি পূজা মন্ডপের প্রতিমা। বাঙ্গালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে এ বছর চাঁদপুর জেলার ৮ টি উপজেলায় ২২১টি পূজা মন্ডপের দেবী মায়ের ভক্তদের মাঝে অন্যান্য বছরের ন্যায় বিপুল উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে না। বুধবার মহালয়ের মাধ্যমে দেবীদুর্গা পা রাখেন মর্ত্যলোকে।

আর একেবারে শেষ মূহুর্তে রং তুলির আচড়ে দেবীকে সাজিয়ে তুলতে নির্ঘুম রাত কাটাচ্ছে প্রতিমা তৈরির শিল্পীরা। আর মাত্র ২দিন পর ৮ অক্টোবর ষষ্ঠীতে হবে দেবীর বোধন, ৯ অক্টোবর মহাসপ্তমী, ১০ অক্টোবর মহাষ্টমী, ১১ অক্টোবর মহানবমী ও দশমী পূজা অনুষ্ঠিত হবে। ১৩ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে শেষ হবে ৫ দিনব্যাপী শারদীয় দূর্গোৎসবের। এ বছর দেবী দোলায় আগামন, ঘোটকে গমন করবেন।

জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, জেলায় এ বছর ২২১ টি মন্ডপে শারদীয় দূর্গা পূজা উদযাপন করা হবে। চাঁদপুর সদর উপজেলায় পৌর এলাকায় ৩৫ টি ও ইউনিয়নে ৬ টি, হাইমচর উপজেলায় ৬ টি, মতলব উত্তর উপজেলায় ৩৪ টি, মতলব দক্ষিণ উপজেলায় ৩২ টি, হাজীগঞ্জ উপজেলায় ২৯ টি, শাহরাস্তি উপজেলায় ১৯ টি, কচুয়া উপজেলায় ৩৯ টি ও ফরিদগঞ্জ উপজেলায় ২১ টি সহ মোট ২২১ টি মন্ডপে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

পূজা মন্ডপ কমিটির নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা গেছে, ৫ ই আগস্ট ছাত্র জনতার গণঅভ্যূত্থানে শেখ হাসিনা দেশ ত্যাগের পরে হিন্দুদের মাঝে ভীতিকর পরিস্থিতি দেখা দেয়। এখন আতংকের মধ্যে দিনযাপন করছি। দেবীদুর্গা মা যদি কৃপা করে তাহলে আসন্ন শারদীয় দুর্গাপূজা উদযাপন করতে পারবো। অন্যান্য বছরের মতো আলোক সজ্জা, দৃষ্টিনন্দন গেইট, প্যান্ডেল বাদ দিয়ে সীমিত পরিসরে এই বছর দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

প্রতিমা শিল্পী জীবন পাল, গোবিন্দ পাল ও উজ্জল শর্মার সাথে কথা বলে জানা যায়, ভয়ের মধ্যে দিয়ে শেষ মুহুর্তে এসে রঙের ছোঁয়ায় প্রতিমাকে সাজিয়ে তুলা হচ্ছে। দেবীকে সুন্দর করে সাজিয়ে তুলতে পারলেই কাজ করে নিজের মধ্যে শান্তি আসে।

চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ বাহার মিয়া বলেন,চাঁদপুর সদর উপজেলার ৪১টি পূজা মন্ডপে সুষ্ঠ ও নির্বিঘ্নে উদযাপন করতে যেকোন অপতৎপরতা রোধে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ প্রশাসন। সকলের সহযোগিতায় একটি সুষ্ঠু ও সুন্দর সর্বজনীন উৎসব করতে আমাদের সর্বাত্মক চেষ্টা অব্যাহত থাকবে।বিগত বছরের মতো এ বছর ও আমরা বেশ কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করেছি। পূজা মণ্ডপে যে কোনো ধরনের অপরাধ রোধ করতে চাঁদপুর মডেল থানা পুলিশ সজাগ দৃষ্টি রাখবে।

এম জি

শেয়ার