Top

সুন্ধি প্রজাতির ৩৫ টি কাছিম উদ্ধার, আটক ২

১৫ মার্চ, ২০২১ ৪:৫৯ অপরাহ্ণ
সুন্ধি প্রজাতির ৩৫ টি কাছিম উদ্ধার, আটক ২
বগুড়া প্রতিনিধি :

বগুড়া থেকে দেশের বাইরে পাচারের সময় সুন্ধি প্রজাতির ৩৫টি কাছিম আটক করেছে পরিবেশবাদী সংগঠন তীর। এসময় আটক করা হয়েছে ২ জনকে।

সোমবার (১৫ মার্চ) বগুড়া শহরের তিনমাথা রেলগেট এলাকা থেকে তাদের আটক করা হয়।

জানা গেছে, বগুড়া শহরের তিন মাথা রেলগেট এলাকায় একটি মাছের আড়তে সোমবার সকালে বস্তায় ভরে কাছিমগুলো বিক্রির উদ্দেশ্যে আনা হয়। সেখান থেকে অন্যত্র নিয়ে যাওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। এসময় সরকারি আজিজুল হক কলেজের পরিবেশবাদী সংগঠন তীরের সদস্য সংবাদ পেয়ে আড়ৎ থেকে কাছিমগুলো উদ্ধার করে বন বিভাগকে খবর দেয়। পরে বন বিভাগের সদস্যরা বন্যপ্রাণী সংরক্ষণ আইনে রফিকুল ইসলাম, গোবিন্দ রায় নামে দুইজনকে আটক করে।

তীরের সাবেক সভাপতি আরাফাত রহমান জানান, বন অধিদপ্তরের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিকের উপস্থিতিতে উদ্ধারকৃত বস্তা দুইটি তিনমাথা রেলগেট সংলগ্ন যুব উন্নয়ন কেন্দ্রে নিয়ে দুটি বস্তা থেকে কাছিমগুলো গণনা করে ৩৫টি পাওয়া যায়। যার ওজন ৩৭ কেজি । উদ্ধারকৃত কাছিমগুলো দেশীয় সুন্ধী প্রজাতির। এ সময় তীরের সভাপতি মো. রাকিবুল হাসান, সাধারণ সম্পাদক রিফাত হাসান, সহ সভাপতি মুকিম মাহমুদ কোষাধ্যক্ষ আহসান হাবীবসহ বন প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

আটককৃত রফিকুল ইসলাম ও গোবিন্দ চন্দ্র রায় জানান, তারা বিক্রির জন্য নোয়াখালী, ভৈরব ও মুন্সিগঞ্জ থেকে কাছিমগুলো সংগ্রহ করে এনেছে। প্রতি মাসে তারা এ রকম দুথতিনটি চালান বিক্রি করে থাকেন। তিনমাথা রেলগেট আড়ৎ থেকে কাছিমগুলো দেশের বাহিরে পাচার করা হয়।

বন্যপ্রাণী পরিদর্শক অসীম মল্লিক জানান প্রতি কেজি ১ হাজার থেকে দেড় হাজার টাকা দরে কাছিম বিক্রি হয়। বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী কাছিম ধরা, শিকার, ক্রয় বিক্রয়, খাওয়া দন্ডনীয় অপরাধ।

শেয়ার