Top

‘অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

২০ মার্চ, ২০২১ ৬:৪৪ অপরাহ্ণ
‘অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
গাইবান্ধা প্রতিনিধি :

শারি ও বাংলাদেশ দলিত হিউম্যান রাইট ডিফেন্ডার ফোরামের আয়োজনে ‘অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান ও আমাদের করণীয়’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ মার্চ) অবলন্বন মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অবলন্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান নুরে হাবীব টিটন, জেলা বার এ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক ও আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক এ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, কৃষিবিদ অবলন্বনের সভাপতি সাদেকুল ইসলাম গোালাপ।

সেমিনারে বক্তারা বলেন, সকল দলিত জনগোষ্ঠীর ঐক্যবদ্ধতাই কেবল পারে দলিতদের সকল সমস্যার সমাধান করতে। সরকারি অনেক সুযোগ সুবিধা থেকে তারা বঞ্চিত হয়  শুধুমাত্র ঐক্য না থাকার কারণেই। গত তিন দিন আগে দলিত হরিজনদের শহরের সাবেক জজকোর্ট এলাকা থেকে উচ্ছেদের ঘটনা খুবই দুঃখজনক।

বক্তারা বলেন, পুর্নবাসনের ব্যবস্থা না করে এভাবে অমানবিকভাবে উচ্ছেদ কোন সমাধান না। এতে সমাস্যা সমাধান না হয়ে বৃদ্ধি পাওয়ার আশংকা থেকে যায়।

আলোচকরা আরো বলেন, অবলন্বে ওইসব হরিজনদের আবাসনের স্থায়ী সমাধান করা হোক।

অন্যান্যদের মধ্যে অলোচনায় অংশ নেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সহ-সাধারণ সম্পাদক এ্যাড.মুরাদ জামান রাব্বনী, গোবিন্দগঞ্জ সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, সেভ দ্য জেনেসিস এর নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি আফরোজা লুনা, আদিবাসী দলিত বঞ্চিত জনগোষ্ঠির জেলা সভাপতি সুনীল রবিদাস, সাধারণ সম্পাদক খিলন রবিদাস, সাঁওতাল নেতা প্রিসিলা মুরমু প্রমুখ।

সেমিনারটি সঞ্চালনা করেন দলিত কন্ঠের জেলা প্রতিনিধি মাহমুদুল গনি রিজন।

শেয়ার