Top

চাঁদপুরে জেলেদের মাঝে ভ্যান গাড়ি বিতরণ স্থগিত , তদন্ত কমিটি গঠন

০৭ এপ্রিল, ২০২১ ৬:১৭ অপরাহ্ণ
চাঁদপুরে  জেলেদের মাঝে ভ্যান গাড়ি বিতরণ স্থগিত ,  তদন্ত কমিটি গঠন
চাঁদপুর প্রতিনিধি :

চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সারিবদ্ধ ভাবে রাখা হয়েছে সম্পূর্ণ নতুন তৈরীকৃত ২০টি ভ্যান গাড়ি। প্রতিটি ভ্যানের সামনে দাঁড়িয়ে আছেন ২০ জন জেলে। সরকার ঘোষিত জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে নিবন্ধিত জেলেদের মাঝে বিকল্প আয় বর্ধনমূলক কার্যক্রমের অংশ হিসেবে এই ২০ ভ্যান গাড়ি বিতরণের সকল অনুষ্ঠানিকতাও শেষ।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ পৌর সভার মেয়র, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ অন্যান্য অতিথিদের সাথে নিয়ে বাছাইকৃত ২০ জেলের হাতে তুলে দিচ্ছেন নতুন ভ্যান গাড়ির চাবি। সঠিক যাচাই-বাছাই না করার কারণে অন্য পেশায় থাকা কয়েকজনের মাঝে বিতরণ হয়ে যায় কয়েকটি ভ্যান গাড়ি। ঠিক এমন সময় অভিযোগ উঠে জেলা মৎস্য অফিস কর্তৃক নির্ধারণ করা এই ২০ জেলের কেউ প্রকৃত জেলে নয়। এমন অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসক ভ্যান বিতরণ বন্ধ করে দেন। এতে রক্ষা হয় বিপুল অর্থের সরকারি সম্পদ।

বুধবার (৭ এপ্রিল) বেলা ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে জেলা প্রশাসন ও জেলা মৎস্য বিভাগের বাস্তবায়নে জেলেদের মাঝে উপকরণ বিতরণকালে এ ঘটনা ঘটে।

অপেশাদার জেলেদের মাঝে ভ্যান গাড়ি বিতরণ বিষয়টি উপস্থিত সবাই অবাক হন। জেলা মৎস্য বিভাগের এমন কান্ডে দায়িত্বশীলতার অভাব রয়েছে বুঝতে পেরে জেলা প্রশাসক ভ্যান গাড়ি বিতরণ বন্ধ এবং যেগুলো বিতরণ হয়েছে সেগুলো ফেরৎ আনার তাৎক্ষণিক নির্দেশনা প্রদান করেন।

এ সময় চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন।

এদিকে কি কারণে অপেশাদারদের হাতে জেলেদের উপকরণ বিতরণ হয়েছে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য ৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে দিয়েছেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তদন্ত কমিটির আহ্বায়ক চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ ও সদস্য সচিব নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি উপস্থিত সাংবাদিকদের বলেন, নিবন্ধিত জেলেদের এই তালিকাটি আগের। যার কারণে অপেশাদার লোক থাকতে পারে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, যেসব ব্যক্তিদের জেলে হিসেবে আনা হয়েছে ভ্যান গাড়ি দেয়ার জন্য তারা কেউ মৎস্য আড়তের কর্মচারী, কেউ সমিতির কর্মচারী। এভাবে বিগত দিনেও সঠিক তদন্ত না থাকার কারণে প্রকৃত জেলেরা বাদ পড়ে আসছে সরকারি সুবিধা থেকে।

জেলে তালিকা তৈরী করার সময় দায়িত্বশীলতার অভাব ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন স্থানীয় এক শ্রেণির জনপ্রতিনিধি। ভোটের জন্য অপেশাদার লোকদেরও জেলে তালিকায় অন্তর্ভুক্ত করেন। অপেশাদার জেলেদের সুবিধা গ্রহণ নিয়ে চাঁদপুরের গণমাধ্যমে এমন সংবাদ বহুবার প্রকাশিত হয়েছে। বিশেষ করে জাটকা ও মা ইলিশ সংরক্ষণ সময়ে এ ধরনের তথ্য বেরিয়ে আসে।

শেয়ার