Top

মাদারীপুরে খেসারি চাষ করে ৫০০ লোক স্বাবলম্বী

১০ এপ্রিল, ২০২১ ৬:২০ অপরাহ্ণ
মাদারীপুরে খেসারি চাষ করে ৫০০ লোক স্বাবলম্বী
মাদারীপুর প্রতিনিধি :

খেসারি আবাদ করে এবার মাদারীপুর জেলার ৫ শ’ চাষি স্বাবলম্বী হয়েছেন। খেসারি শাক ও সীম  বীজ বিক্রী তাদের  এই নতুন আয়ের সন্ধান দিয়েছে।

বহু আগে থেকে এ জেলায় খেসারি (কলোই) চাষ হলেও চলতি মৌসুমে মাদারীপুর জেলায় ব্যাপক আকারে খেসারি আবাদ হয়।

আগে গরুর খাদ্য হিসাবে খেসারি চাষ করা হতো। তখন কার্তিক মাসে অভাবের সময় এলাকার কিছু গরীব লোক খেসারীর শাকের ডগা তুলে বিক্রীকরে সংসারের অভাব ঘোচাত। কলাই শাক বিক্রীতে ভালো আয় দেখে এবার এলাকায় খেসারি চাষের হিড়িক পরে। ফলে সবাই খেসারি বা কলাই শাক চাষ ও  বিক্রী করে কাচাঁ পয়সা কামাই করেছেন।

পৌষ মাসের প্রথম দিকে খেসারি কেজি একশো টাকা পর্যন্ত বিক্রী হয়। দুই – তিন মাস কলাই শাক বা খেসারি শাক বেচেঁ ভাল আয় করা যায়।

মাত্র ২১ দিনে এ শাক বিক্রীর উপযোগি হয়। ভাল ফলন হলে মাত্র ৩০ শতাংশ জমিতে তিন মাসে ৪০ – ৫০ হাজার টাকা বিক্রী করা সম্ভব।

খেসারি আবাদে তিনভাবে আয় করা যায়। শাক বিক্রী, কাচাঁ সীম বিজ বিক্রী ও গরুর খাদ্য হিসাবে বিক্রী ও আবাদের জন্য বীজ বিক্রী।

সদর উপজেলার লক্ষীগন্জ গ্রামে চলতি মৌসুমে কমপক্ষে ৩০ জন চাষি শাক বেচেঁ স্বাবলম্বি হয়েছে। এরা হচ্ছে- বারেক কাজি (৬৬) কালাম কাজি (৫৫) জুলহাস বেপারি (৫৮) মেরজন খালাসি (৫০) রিয়াদ (১৯) সেলিম বেপারি (৬৩) বাবুল মুন্সি (৫০) আসাদ মৃধা (৪৬) আলমগির কাজি (৫৩) বাবুল (৫০) সানু কাজি (৪০) হালিম মোল্লা (৬৫) আনু হাওলাদার (৪০) মোক্তার মোল্লা (৫৫) প্রমূখ।

শাক বিক্রেতা লক্ষীগন্জ গ্রামের আব্দুল হালিম মোল্লা জানান, ২০ শতক জমিতে শাক বিক্রী করে ২৫ হাজার টাকা পেয়েছি। এই টাকা দিয়ে ঢেড়শ চাষ করার চিন্তা আছে।

আনু হাওলাদার বলেন, আমার জমি নাই। গৃহস্থের বাড়ি গিয়ে পাইকারি কিনে বাজারে বিক্রী করি এতে ভালই লাভ হয়। সানু কাজি ৪০ শতক জমিতে ৩০ হাজার টাকার শাক বিক্রী করেছেন বলে জানান।

এ গ্রামের সেলিম বেপারি শাকের সিম বিক্রী করে ২১ হাজার টাকা আয় করেছেন। এই টাকা দিয়ে তার বড় ছেলের লেখা পড়ার খরচ চালান। সে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ে। দেলোয়ার হোসেন এবার কলোই শাক ৩৫ হাজার টাকা বিক্রী করেছেন। তার মেয়ে এবার এসএসসি পরীক্ষা দিবে।

মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অফিস সুত্রে জানা যায়, চলতি বছর জেলার চারটি উপজেলায় ৭৫০০ হেক্টর জমিতে খেসারি আবাদ হয়েছে। এর মধ্য সদর উপজেলায় ১৫০০ হেক্টর, কালকিনি উপজেলায় ২৮০০ হেক্টর, রাজৈরে ১৬০০ হেক্টর ও শিবচর উপজেলায় ১৬০০ হেক্টর।

জেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, এবার জেলায় কোন বৃস্টি বাদল না হওয়ায় খেসারি খুব ভাল হয়েছে। খেসারি শাক বিক্রী করে জেলার প্রায় ৫ শ’ লোক স্বাবলম্বি হয়েছে।

শেয়ার