Top
সর্বশেষ

মিঠাপুকুর ও পীরগঞ্জে ঝড় ও শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

১৪ এপ্রিল, ২০২১ ৫:৪২ অপরাহ্ণ
মিঠাপুকুর ও পীরগঞ্জে ঝড় ও শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি
রংপুর প্রতিনিধি :

সম্প্রতি রংপুরের মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ঝড় ও শিলা বৃষ্টিতে ৯২ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এর মধ্যে ৮০ হেক্টর ধানের জমি ও ১২ হেক্টর বিভিন্ন ফসলের জমি রয়েছে।

মিঠাপুকুর উপজেলায় ক্ষতি হয়েছে দুর্গাপুর এবং সদর ইউনিয়নের ৩৭ হেক্টর জমির ফসল। এর মধ্যে বোরো ধানের জমি ৩০ হেক্টর। আমের বাগান পাঁচ হেক্টর এবং ভুট্টা ক্ষেত দুই হেক্টর। পীরগঞ্জ উপজেলার ক্ষতি হয়েছে বড় দারগা ইউনিয়নের জমির পরিমাণ ৫৫ হেক্টর। এর মধ্যে বোরো ধানের জমি হচ্ছে ৫০ হেক্টর এবং ভুট্টা ক্ষেত পাঁচ হেক্টর।

এতে করে প্রায় কয়েকশত কৃষক আর্থিক ভাবে ক্ষতির মুখে পড়েছে। ফলে এই দুই উপজেলার তিনটি ইউনিয়নে উৎপাদন ব্যহত হওয়ার আশংকা দেখা দিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, শিলাবৃষ্টিতে মিঠাপুকুর উপজেলার দুটি এবং পীরগঞ্জ উপজেলার একটি ইউনিয়নে ক্ষতিগ্রস্থ জমির পরিমাণ ৯২ হেক্টর। এর মধ্যে বোরো ধানের জমি ৮০ হেক্টর। ও অন্যান্য ফসলি জমি ১২ হেক্টর।

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক রিয়াজ উদ্দিন জানান, শিলাবৃষ্টির আঘাতে ফসলের কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখন বলা যাবে না। তবে মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলার দুটি তিনটি ইউনিয়নে ৯২ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে বোরো ধানের জমির পরিমাণ ৮০ হেক্টর। এ দুই উপজেলা ছাড়াও অন্যান্য এলাকায় জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে। তাই ক্ষতির পরিমাণ আরো বেশি হবে বলে আশঙ্কা করছেন কৃষি খাতসংশ্লিষ্টরা।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান বলেন, এক সপ্তাহ আগে রংপুর ও এর আশপাশে সম্প্রতি শিলাবৃষ্টি ও ঝড় হয়েছে। এসময় দুই মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ পর আরো ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মিঠাপুকুর উপজেলার দুর্গাপুর ইউনিয়নের বাতাসন গ্রামের কৃষক লেবু মিয়া জানার, তার এলাকায় প্রায় ২ হাজার বিঘা জমির ফসল নষ্ট হয়েছে। ওই এলাকার কৃষক তাহারত জানান, তার ২০ বিঘা জমির বোরো ধান নষ্ট হয়েছে বলে দাবি করেন।

পীরগঞ্জ উপজেলার আরাজী গঙ্গারামপুর এলাকার কৃষক নওয়াব আলী বলেন, শিলাবৃষ্টিতে ধানের পাশাপাশি কলা ও মরিচের ব্যাপক ক্ষতি হয়েছে।

শেয়ার