Top
সর্বশেষ

এলকাবাসীর অর্থায়নে যমুনার ভাঙ্গন রোধে বাঁশের ছটকা নির্মাণ

১৫ এপ্রিল, ২০২১ ৪:২৯ অপরাহ্ণ
এলকাবাসীর অর্থায়নে যমুনার ভাঙ্গন রোধে বাঁশের ছটকা নির্মাণ
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার যমুনার ভাঙ্গন কবলিত জালালপুর, ঘাটাবাড়ি, পাকুরতলা ও আরকান্দিসহ কয়েক গ্রামের বাসিন্দারা চাঁদা তুলে নিজস্ব অর্থায়নে ভাঙ্গন রোধে বাঁশের ছটকা নির্মাণ করেছে। আরকান্দি থেকে শুরু করে পাকুরতলা আবাসন প্রকল্প পর্যন্ত ৬টি স্থানে ছটকা দিয়ে যমুনা নদীর প্রবল স্রোতকে নিয়ন্ত্রণ করতেই এই বাঁশের ছটকা দিয়ে নদী ভাঙ্গন রোধ করার চেষ্টা করছেন এলাকাবাসী।

এলাকাবাসী জানায়, যমুনার ভয়াবহ ভাঙ্গণে বিস্তৃর্ণ এলাকার ফসলি জমিসহ ৮থেকে ১০টি গ্রাম অনেক আগেই যমুনা গর্ভে বিলিন হয়ে গেছে। ভাঙ্গণ রোধে এখনই কার্যকর ও স্থায়ী ব্যবস্থা না নেয়া হলে উপজেলার জালালপুর ইউনিয়নের এসব গ্রাম মানচিত্র থেকে বিলীন হয়ে যাবে বলে আশংকা করেছেন যমুনা নদী তীরবর্তী এ এলাকার মানুষ। তাই নদী ভাঙ্গন থেকে রক্ষা পাবার জন্য এলাকাবাসী চাঁদা তুলে বাঁশ কিনে আরকান্দি থেকে পাকুরতলা আবাসন প্রকল্প পর্যন্ত ৬টি স্থানে এ বাঁশের ছটকা দিয়েছেন।

তারা বলছেন, বাঁশের এ ছটকা যমুনা নদীর প্রবল স্রোতকে কিছুটা হলেও নিযন্ত্রণ করবে। জালালপুর গ্রামের হাজী আজমত আলী মুন্সি, মহির উদ্দিন, দানেজ ব্যাপারী ও পাকুরতলা গ্রামের সমাজ সেবক কামরুজ্জামান কামরুল সহ এলাকার লোকজন বলেন, যমুনার তীব্র ভাঙ্গণে এই এলাকার ফসলি জমিসহ ৮/১০টি গ্রাম অনেক আগেই যমুনা গর্ভে বিলিন হয়ে গেছে।

ভিটে মাটি হারিয়ে অধিকাংশ মানুষ নিঃশ্ব হয়ে উদবাস্তুতে পরিণত হয়ে এখন তারা মানবেতর দিনযাপন করছে। ঘাটাবাড়ি গ্রামের ফারুক হোসেন বলেন, যমুনার তীব্র ভাঙ্গণে ক্ষতিগ্রস্থ মানুষগুলো রোহিঙ্গাদের চেয়েও খারাপ অবস্থায় দিনাতিপাত করছে। সরকার রোহিঙ্গাদের থাকা খাওয়ার ব্যবস্থা করে দিলেও ভাঙ্গণে ক্ষতিগ্রস্থ মানুষগুলোকে তো কিছুই দেয়নি। সরকারের কাছে যমুনার ভয়াবহ ভাঙ্গন থেকে রক্ষার জন্য দ্রুত স্থায়ী বাঁধ নিমার্ণের দাবী জানিয়েছেন তারা।

শেয়ার