Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

যশোরে ওজনে তরমুজ বিক্রি হওয়ায় ঠকছেন ক্রেতারা

২৫ এপ্রিল, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
যশোরে ওজনে তরমুজ বিক্রি হওয়ায় ঠকছেন ক্রেতারা
যশোর প্রতিনিধি :

গ্রীস্মের রসালো ও পুষ্টিকর ফল তরমুজ নিয়ে চলছে  নানা পায়তারা। বিক্রেতারা এটা নিয়ে রীতিমতো সাধারণ মানুষের সাথে প্রতারণা শুরু করেছেন। বিষয়টি খুব একটা আমলযোগ্য নয় মনে করে এ ব্যাপারে সাধারণ মানুষ তেমন কোনো উচ্চ বাচ্চ করে না। আবার প্রশাসনের পক্ষ থেকেও থাকে না বাড়তি কোন নজরদারি। এই সুযোগটি কাজে লাগিয়ে মানুষের পকেট কাটতে শুরু করেছেন অসাধু তরমুজ ব্যবসায়ীরা।

পিস হিসেবে কৃষকের কাছ থেকে তরমুজ ক্রয় করে তা বাজারেও কেজিতে বিক্রি করায় ক্রেতাকে কয়েকগুন বেশি টাকা গুনতে হচ্ছে। অনেক ক্ষেত্রে বাড়িতে নিয়ে কাটার পর দেখা যাচ্ছে তা খাওয়ার অযোগ্য বা অপুষ্ট। এ নিয়েও ক্রেতা বিক্রেতাদের মধ্যে ঝামেলার কমতি নেই। ক্রেতা ও বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে যশোরের বাজারে কেজিতে  তরমুজ বিক্রি শুরু হয়েছে প্রায় এক বছর আগে। এর আগে তরমুজ ব্যবসায়ীরা এটাকে পিস হিসেবে বিক্রি করতো। আগে যে তরমুজ ৪০ থেকে ৫০ টাকায় কেনা যেত এখন তা কিনতে হচ্ছে ১০০ থেকে  ১৫০ টাকায়। অথবা তার থেকেও বেশি দামে।

এছাড়াও আগে ১০০ থেকে ১৫০ টাকায় কেনা তরমুজ গুলো এখন কিনতে হচ্ছে  ২৫০ থেকে ৩০০ টাকায়। যশোরের বাজারে  তরমুজের এই ভরা মৌসুমে একটা তরমুজ ৫০০ টাকায়ও বিক্রি হয়েছে। এ কারণে তরমুজ আস্তে আস্তে নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। অথচ পুষ্টিবিদরা রসালো এই ফলকে ব্যাপক পুষ্টিসমৃদ্ধ আখ্যায়িত করে বেশি বেশি খাওয়ার পরামর্শ দিয়েছেন।

পবিত্র রমজানের ইফতারিতেও এটি খাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। উচ্চ বিত্তদের কাছে  তরমুজ কিনে খাওয়া সম্ভব হলেও নিম্ন ও মধ্যবিত্তদের কাছে ভাবনারও বাইরে চলে যাচ্ছে। বর্তমানে যশোরের বাজারে তরমুজে ছয়লাব। যশোর ছাড়াও  এই বাজারে তরমুজ আসে সাতক্ষীরার কয়রা, কুয়াকাটা, পিরোজপুর ইত্যাদি জায়গা থেকে।

করোনার কারণে চলমান লকডাউনেও বাজারে তরমুজের কোন ঘাটতি নেই। শহরের মোড়ে মোড়ে রীতি মতো তরমুজের পসরা সাজিয়ে বসেছেন খুচরা বিক্রেতারা। অনেকে ভ্যানে ফেরি করে শহরের অলি-গলিতেও বিক্রি করছেন। বড় বড় ফলের দোকানে থরে থরে সাজানো রয়েছে গ্রীস্মের এই সুমিষ্ট ফল।

যশোরের পুলিশ লাইন এলাকার বাসিন্দা নজরুল বলেন, এই গরমে রোজা থাকা বেশ কষ্টকর। ইফতারির সাথে ফল খেলে শরীরটা ভালা লাগে। কিন্তু সব রকমের ফল এখনো ঠিক মতো ওঠেনি। দামও বেশি। সে তুলনায় তরমুজ হতে পারে ভালো বিকল্প। কিন্তু যে দাম তাতে তরমুজের গায়ে হাত দিতেই ভয় লাগে।

এর আগে মোড়ে মোড়ে মানুষকে এক প্রকার হাতে পায়ে ধরে ৩০-৪০ টাকায় তরমুজ বিক্রি করতেন বিক্রেতারা। এখন এটার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাওয়ায় বিক্রেতারা চাতুরতার আশ্রয় নিয়েছেন। তারা মানুষের সরলতাকে পুজিঁ করে অন্যান্য জিনিসের মতো তরমুজের দামও বাড়িয়ে দিয়েছেন।

শহরের পালবাড়ি এলাকার তরমুজ বিক্রেতা মিন্টু বলেন, এক বছর ধরে তরমুজ কেজিতে বিক্রি হচ্ছে। অন্য ব্যবসায়ীরাও এভাবে বিক্রি করছেন। তাই আমিও বিক্রি করছি। তরমুজ কেনো কেজিতে বিক্রি হচ্ছে সেটা বলতে পারেনি তিনি। তার দাবি যেহেতু তিনি আড়ৎ থেকে কেজি হিসেবে কিনছেন সে কারণে তিনিও  সেভাবে বিক্রি করছেন। আড়ৎদাররা কেনো কেজিতে বিক্রি করছেন সেটা তার জানা নেই।

তবে পটুয়াখালী বা পিরোজপুর থেকে যশোরে যে তরমুজ আসছে তা পিস হিসেবেও কেনা হয় বলে তিনি শুনছেন বলে জানান। তবে ভিন্ন কথা বলছেন আলী হোসেন নামে আর এক তরমুজ বিক্রেতা। তিনি বলেন, পিছ হিসেবে তরমুজ কিনলে তার মধ্যে থেকে পাঁচ থেকে ছয়টা তরমুজবাদ পড়ে। বিক্রি করতে গেলে ক্রেতাদের সাথে দামে ঝামেলা হয়। ক্রেতা যে তরমুজ পছন্দ করেন সেটা ওজন করে দাম নেয়া হয়। সেই সাথে এতে লাভ কিছুটা বেশি হয়। যশোরের তরমুজের বৃহৎ পাইকারি বাজার রুপদিয়া। এখানে বিভিন্ন অঞ্চল থেকে তরমুজ আসে। এর পর ক্রেতারা এখান থেকে পিছ হিসেবে তরমুজ কিনে নিয়ে যায়।

আড়ৎদাড় কবির হোসেন জানান, তারা কুয়াকাটা, গলাচিপা, পটুয়াখালী, পিরোজপুর,বরগুনা থেকে আসা তরমুজ বিক্রি করেন রুপদিয়াতে। আড়তে যারা পিস হিসেবে তরমুজ  কেনেন তারা বিক্রিও করেন পিছ হিসেবে। তার মতে খুচরা ব্যবসায়ীরা বেশি মুনাফার আশায় কেজিতে বিক্রি করছেন। এসব কারণে সাধারণ ক্রেতাদের অভিযোগ খুচরা বিক্রেতারা একজোট হয়ে  তরমুজেরর দাম কয়েক গুন বেশী নিয়ে মানুষকে ঠকাচ্ছে।

এ বিষয়ে প্রশাসন যদি একটু নজরদারি করতো তাহলে এই পরিস্থিতির সৃষ্টি হতো না। কিন্তু কি কারণে  জানি না প্রশাসন এ বিষয় নিয়ে তেমন কোন গুরুত্ব দিচ্ছেনা । যার ফলে সুযোগ নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা । এটার অবসান হওয়া দরকার বলে মনে করেন সাধারণ মানুষ।

বিষয়টি নিয়ে কথা হয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোরের সহকারী পরিচালক মোঃ ওয়ালিদ বিন হাবিবের সাথে। তিনি জানান যশোরে কেজিতে তরমুজ বিক্রি হয় এটা তিনি জানেন। তবে ব্যবসায়ীরা পিস হিসেবে কিনে কেজিতে বিক্রি করছেন সেটা জানতে না। রুপদিয়ায় তরমুজের মোকাম এটাও তার জানা ছিল না। তিনি বলেন, যদি পিছ হিসেবে কিনে কেজিতে বিক্রি করা হয় তাহলে ক্রেতা শতভাগ ঠকছেন। বিষয়টি নিয়ে আমি খোঁজ নেব। স্থানীয় ব্যবসায়ীদের সাথেও এ ব্যাপারে কথা বলবো জানান তিনি।

শেয়ার