Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ঠাকুরগাঁওয়ে ব্যবসায়ীদের মধ্যে উৎসবের আমেজ

২৬ এপ্রিল, ২০২১ ৩:০৪ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে ব্যবসায়ীদের মধ্যে উৎসবের আমেজ
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ে দীর্ঘদিন বন্ধ থাকার পর সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। এতে ব্যবসায়ীদের মুখে হাসি ফুটেছে। তাদের মধ্যে সৃষ্টি হয়েছে উৎসবের আমেজ।

করোনা পরিস্থিতির কাণে লকডাউন আরোপ করায় এই রমজানে তারা দোকানপাট খুলতে পারেনি। বন্ধ ছিল সব ছোট বড় মার্কেট। সামনে ঈদ থাকায় ব্যবসায়ীদের ছিল দুশ্চিন্তা। অবশেষে সীমিত আকারে হলেও ব্যবসা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ায় তারা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন।

ঠাকুরগাঁও পৌর শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান মালিক জানান, গত বছর করোনা পরিস্থিতি শুরুর পর থেকে ঈদুল ফিতর ও ঈদুল আযহায় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এতে করে তারা লোকসানের মুখে পড়েন। তারা মুনাফা তো দূরের কথা মূলধনই উঠাতে পারেননি। তারা রমজান, ঈদুল ফিতর, দূর্গাপূজা ও ঈদুল আজহায় কেনাবেচার দিকে বিশেষ করে তাকিয়ে থাকেন। ওই সময়ে গ্রাহক সংখ্যা প্রচুর হয়। করোনার কারণে সেই লোকসান পুষিয়ে নিতে এ বছর লক্ষ্য স্থির করে রেখেছিলেন। কিন্তু গত ১৪ এপ্রিল থেকে সরকার আবারও লকডাউন ঘোষণা করায় বিপাকে পড়েন ব্যবসায়ীরা। ২৫ এপ্রিল রোববার থেকে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খোলায় তারা ক্ষতি পুষিয়ে নেবেন বলে আশাবাদী।

পৌর শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখা যায় প্রচুর লোক সমাগম ঘটেছে দোকানে দোকানে। শহরে প্রচুর যানবাহন চলাচলে যানযটের সৃষ্টি হচ্ছে।  শহরের কালিবাড়ি বাজারে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। নর্থ সার্কুলার রোড, নরেশ চৌহান সড়ক, শহীদ মোহাম্মদ আলী সড়ক, কালিবাড়ি বাজার, পুরাতন বাসস্ট্যান্ড, সত্যপীর ব্রিজের মোড়, আর্ট গ্যালারি, ঠাকুরগাঁও রোড বাজার জমে আবার জমে উঠেছে। বিশেষ করে নর্থ সর্কুলার রোডের কাপড়ের দোকনগুলোতে বেশি ভিড়। বিভিন্ন বয়সী মানুষের জন্য কাপড়-চোপড় কিনছেন।  দোকানে স্বাস্থ্যবিধি মেনে কেনাকাট চলছে। তবে অনেক স্থানে স্বাস্থ্যবিধি সঠিকভাবে মানা হচ্ছেনা। এছাড়াও স্বর্ণকার, টেইলার্স, কসমেটিকসসহ অন্যান্য দোকানেও ভিড় বেড়েছে। সাধারণ মানুষের ধারনা, যে কোন সময় আবারও লকডাউন দিতে পারে সরকার। তাই আগে ভাগেই রমজান ও ঈদের কেনাকাটা সারছেন তারা।

পৌর শহরের নর্থ সার্কুলার রোডের কাপড় ব্যবসায়ী আব্দুল মজিদ বলেন, গত বছর দুই ঈদ ও পূজায় কোন ব্যবসা করতে পারিনি। এবছরও লকডাউন থাকলে পরিবার পরিজন নিয়ে কিভাবে দিন পার করবো। তাই রমজান, ঈদকে সামনে রেখে নতুন করে ব্যবসা বাণিজ্যের উপর তাকিয়ে রয়েছি। নতুন করে লকডাউন না দেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।

বঙ্গবন্ধু সড়কের শহরের সবচেয়ে বড় শপিং মার্কেট টিপটপ বাজারের স্বত্ত্বাধিকারী রফিকুল ইসলাম রোহান বলেন, এতদিন লকডাউন থাকায় মানুষজন বাড়ি থেকে বের হচ্ছিল না। এখন থেকে স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ে হলেও ব্যবসা প্রতিষ্ঠান-শপিং মল খুলে দেওয়াকে সাধুবাদ জানিয়েছেন তিনি। তার মতে এ সিদ্ধান্তের ফলে রমজান ও সামনের ঈদুল ফিতরে সামান্য হলেও ব্যবসায়ীরা উপকৃত হবেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম বলেন, স্বাস্থ্যবিধি মেনে রোববার থেকে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে। তবে ব্যবসায়ী ও ক্রেতা সাধারণকে সতর্ক থাকতে হবে। অবশ্যই কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত তদারকি করা হচ্ছে। নিয়ম না মেনে ব্যবসা প্রতিষ্ঠান চালালে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

শেয়ার