Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ফুলবাড়ীতে ধান ক্ষেত থেকে বনবিড়ালের ৩টি ছানা উদ্ধার

২৬ এপ্রিল, ২০২১ ৯:০৮ অপরাহ্ণ
ফুলবাড়ীতে ধান ক্ষেত থেকে বনবিড়ালের ৩টি ছানা উদ্ধার
কুড়িগ্রাম প্রতিনিধি :

ধান কাটার সময় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ক্ষেত থেকে ৩টি বনবিড়ালের ছানা উদ্ধার করেছে ধান কাটা শ্রমিকরা।পরে লোহার কাঁচায় বন্দি করে রাখা ওই ছানা তিনটি হয়।

সোমবার (২৬ এপ্রিল) দুপুরে উপজেলার কাশিপুর ইউনিয়নের অনন্তপুর গ্রামে বনবিড়ালের ছানা উদ্ধারে ঘটনাটি ঘটে। এ খবর ছড়িয়ে পড়লে ছানা গুলোকে এক নজর দেখার জন্য শতশত উৎসুক নারী পুরুষ শিশুর ভিড় জমায় শ্রমিক রফিকুল ইসলামের বাড়ীতে।

ধান কাটা শ্রমিক রফিকুর ইাসলাম জানান ২৬ জন দল বেঁধে কয়েকদিন ধরে এলাকার ধান কেটে দিচ্ছ কৃষকের। তার মধ্যে সোমবার কাশিপুর ইউনিয়নে অনন্তপুর কাউয়া ডুবির দোলা এলাকায় ইদ্রিস হাজির ক্ষেতে পাকা ধান কাটতে শুরু করে। ধান কাটার এক পর্যায়ে আইলের উপর ওই ছানা গুলোকে দেখতে পায় শ্রমিকরা।

পড়ে কয়েকজনকে সাথে নিয়ে ছানা তিনটি উদ্ধার করে খাঁচায় আটকে রাখা হয়। বনবিড়ালের ছানা গুলোকে বড় জঙ্গলে অবমুক্ত করার জন্য উপজেলা ফরেস্টার কে সংবাদ দেয়া হয়। পরে বিকালে ওই বন কর্মকর্তার পরামর্শে অনন্তপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মান্নান সহ স্থানীয়রা ছানা গুলোকে পার্শবর্তী জঙ্গলে অবমুক্ত করেন।

অনন্তপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মান্নান জানান আটক ছানা তিনটিকে উদ্ধারের পর রফিকুল ইসলাম যত্নসহকারে পানি ও দুধ খাওয়ার ব্যবস্থা করেছে। সে চেষ্টা করেছেন পালনের জন্য কিন্তু বন বিভাগের কারণে তা হয়নি।

ফুলবাড়ী উপজেলা ফরেস্টার নবীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, উপরে নির্দেশ আছে যেখান থেকে এ রকম বিভিন্ন প্রজাতির ছানা উদ্ধার হবে সেখানে অবমুক্ত করা হবে। সে প্রেক্ষিতে আটক বনবিড়ালের ছানা গুলোকে পার্শবর্তী জঙ্গলে অবমুক্ত করা হয়েছে।

 

শেয়ার