Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রহস্যময় আগুন লাগা গ্রামটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক

২৮ এপ্রিল, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
রহস্যময় আগুন লাগা গ্রামটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক
ঠাকুরগাঁও প্রতিনিধি :

অবশেষে ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার চাড়োল ইউনিয়নের সাবাজপুর সিঙ্গিয়া গ্রাম পরিদর্শন করলেন জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সাথে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নূর কুতুবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিনুল ইসলামসহ জেলা ও উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ঐ গ্রামটি পরিদর্শন করেন।

জেলা প্রশাসক এসময় ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকদের সঙ্গে কথা বলেন। তিনি প্রতিটি বাড়িতে ১ জন করে গ্রাম পুলিশ রেখে সার্বক্ষণিক পাহারা দেওয়ার ব্যবস্থা করতে ইউএনও এবং ওসিকে বলেন। বিষয়টি এর মধ্যে সুরাহা না হলে ঢাকা হতে সংশ্লিষ্ট দপ্তরের টিম আনার ব্যবস্থা করবেন বলে তাদেরকে অবহিত করেন।

পরে জেলা প্রশাসক আগুন লেগে ক্ষতিগ্রস্ত ১০টি পরিবারের মাঝে ৩ বান করে ঢেউ টিন ও ৯ হাজার করে টাকা (চেক) প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক নুর কুতুবুল আলম, বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলী আসলাম জুয়েল , উপজেলা নির্বাহী অফিসার মোহা. যোবায়ের হোসেন, ঠাকুরগাঁও ওসি (ডিবি) মোসাব্বেরুল হক, বালিয়াডাঙ্গী থানার পুলিশ অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান, ইউপি চেয়ারম্যান দিলীপ কুমার চ্যাটার্জিসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বালিয়াডাঙ্গী উপজেলার ঐ গ্রামে প্রায় এক মাস ধরে অলৌকিকভাবে বাড়ি ঘরে, আসবাবপত্রে, খাটে, কাপড়ে হঠাৎ করে আগুন লাগছে। হঠাৎ করে যেখানে সেখানে আগুন লাগার ঘটনায় আতঙ্কে দিন পার করছে ঐ গ্রামের পরিবারগুলো। এই অলৌকিক ঘটনা ঘটছে বালিয়াডাঙ্গী উপজেলার চাড়োল ইউনিয়নের সাবাজপুর- সিঙ্গিয়া গ্রামে।

রহস্যময় এই আগুনে পুড়ে মারা যেতে পারে এই ভয়ে দুই সন্তানকে বাবার বাড়িতে রেখে এসেছেন আমেনা বেগম। দিন-রাত আমেনা বেগম বাড়ির জিনিসপত্র এক জায়গায় করে পাহাড়া দিচ্ছেন তিনি। কখন কোন জিনিসে আগুন লেগে যায় এই ভয় করছেন তিনি। আমেনা বেগমের মত আগুন আতঙ্কে দিন পার করছে নুর আলম, মোতালেব, মকসেদ আলীসহ সাবাজপুর গ্রামের শতাধিক মানুষ।

ভুক্তভোগী পরিবারগুলো জানান, অলৌকিক ভাবে প্রতিদিন ৩-৪ বার আগুন ধরছে বাড়ির বিভিন্ন স্থানে। কখনো রান্নাঘরে, কখনওবা কাপড়ের ট্রাংকের ভিতর, কখনও ঘরের চালাতে। প্রায় এক মাসে এরকম শতাধিকবার আগুন লেগেছে বিভিন্ন বাড়ি ঘরে। আগুন নেভানোর জন্য ইতিমধ্যে বেশ ৫টি বৈদ্যুতিক সেচ পাম্পও স্থাপন করেছেন গ্রামের লোকজন। বাড়ির উঠানে বারান্দায় হাড়ি পাতিল ও বালতিতে পানি ভরে রেখেছেন সবাই।

গ্রামবাসীর সাথে কথা বলে জানা গেছে, মার্চ মাসের ২৯ তারিখে শবে বরাতের রাতে প্রথম আগুনের সুত্রপাত হয়। ওইদিন আগুন নিয়ন্ত্রণে আনলেও পরের দিন ৩০ মার্চ আগুনে ৩টি পরিবারের ঘর-বাড়িসহ আসবাবপত্র পুড়ে গিয়ে ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়।

ভুক্তভোগী মকসেদ আলী জানান, আমরা এখন বিশ্বাস করে নিয়েছি এটা অলৌকিক আগুন। বার বার আগুন লেগেই চলছে। বন্ধ হচ্ছে না। কখনো বিছানায়, কখনো কাপড়ে, কখনো কোন ব্যাগে, কখনো ঘরের চালায় বা বেড়ায় চোখের সামনেই হঠাৎ করে আগুন দাউ দাউ করে জ্বলে উঠে।

গ্রামের মোতালেব হোসেন জানান, আমরা আগুন নেভানোর জন্য বিভিন্ন স্থানে ৫টি সেচ পাম্প বসিয়েছি।

আমেনা বেগম বলেন, ২০টি পরিবারের অনেকে তাদের সন্তানদের আত্মীয়দের বাড়িতে রেখে এসেছে। মাঠের কাজে যেতে পারছি না। অনেকেই মাঠে ও বাইরে কাজ করতে গেলেও আগুন লাগার খবরে ছুটে আসতে হচ্ছে বাড়িতে। চরম আতঙ্কে দিন কাটছে পরিবারগুলোর।

বালিয়াডাঙ্গী উপজেলা ফায়ার স্টেশনের কর্মীরা জানান, সম্ভবত অসতর্কতার কারণে আগুন লাগছে। সঠিক ভাবে মনিটরিং করলে আগুনের সুত্রপাত খুঁজে পাবে। অলৌকিক কোন ঘটনা আমরা বিশ্বাস করি না।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার যোবায়ের হোসেন জানান, অগ্নিকাণ্ডের ঘটনার পর স্থানীয় চেয়ারম্যানকে বিষয়টি অবহিত করা হচ্ছে পরিবারগুলোর সার্বক্ষনিক খোঁজ খবর রাখার জন্য। ইউএনও আরও বলেন, পরিবারগুলো অলৌকিক আগুন দাবি করলেও বিষয়টি আমরা ভিন্ন ভাবে দেখছি। ধারণা করছি একটি চক্র ষড়যন্ত্র করে পরিবারগুলোর মধ্যে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করার। জড়িতদের সন্ধান পেলে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানান, পরিবারগুলোকে আর্থিক সহযোগিতা করা হয়েছে।

শেয়ার