Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের যন্ত্রপাতি অচল, রোগীদের ভোগান্তি

২৮ এপ্রিল, ২০২১ ৩:৫৬ অপরাহ্ণ
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের যন্ত্রপাতি অচল, রোগীদের ভোগান্তি
রংপুর প্রতিনিধি :

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রোগ নির্ণয়ের বিভিন্ন যন্ত্রপাতি অচল হয়ে থাকার কারণে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের বাহিরে থেকে পরীক্ষা নিরিক্ষা করতে হচ্ছে। এতে করে তাদের চিকিৎসার ব্যয়ভার বেরে যাচ্ছে।

হাসপাতাল সূত্রে জনা গেছে, হাসপাতালের এনজিওগ্রাম, ডিজিটাল এক্স-রে মেশিন, সিটি স্কান,  কিডনি রোগীদের ডায়ালাইসিস মেশিন, অপারেশনের যন্ত্রপাতি জীবানুমুক্তকরণ মেশিনসহ বিভিন্ন মেশিন নষ্ট হয়ে পরে আছে। কবে নাগাদ এসব মেশিনপত্র ভালো হবে তা সঠিক বলতে পারছে না হাসপাতালের পরিচালক।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেয়াজুল করিম জানিয়েছেন, আগামী শনিবার কিডনি রোগীদের ডায়ালাইসিস মেশিন মেরামতের জন্য ঢাকা থেকে প্রকৌশলীরা আসবেন তারা দেখার পর বলা যাবে কবে নাগাদ কিডনি ওযার্ড চালু করা যাবে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ডায়ালাইসিস বিভাগটি ২০ দিন ধরে বন্ধ রয়েছে। ফলে কিডনি রোগীরা ডায়ালাইসিস করতে পারছেন না এ রোগে আক্রান্ত রোগীরা। ডায়ালাইসিস করতে না পারায় ২০ দিনে ১৮ জন রোগী বিনা চিকিৎসায় মারা গেছেন তারা বেশিরভাগই হতদরিদ্র।

নাম প্রকাশে অনিচ্ছুক কিডনি ওয়ার্ডের এক সেবিকা জানান, ডায়ালাইসিসের পানি বিশুদ্ধকরণ প্লান্ট এবং বেশ কয়েকটি ডায়ালাইসিস মেশিন বিকল হওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। সাত লাখ টাকা খরচ করলে দুটি পানি বিশুদ্ধকরণ প্লান্ট বসানো সম্ভব।

ডায়ালাইসিস বিভাগ থেকে প্রতি মাসে আয় প্রায় চার লাখ টাকারও বেশি। ৮ এপ্রিল থেকে ডায়ালাইসিস মেশিনগুলো নষ্ট হয়ে যাওয়ার কারণে ওয়ার্ডটি এখন রোগী শূন্য অবস্থায় পরে আছে।

সেখানকার টেকনিশিয়ান মাসুদ মিয়া জানান, চলতি মাসে ডায়ালাইসিস ইউনিটটি বন্ধ রয়েছে। পিউরিফাইড পানি শোধনের জন্য মেশিন দুটি বিকল থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান তিনি। একজন কিডনি রোগীকে চার ঘণ্টাব্যাপী ডায়ালাইসিস করতে হয়।

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়্লাইসিস করতে ছয় মাসের প্যাকেজে মাত্র ২০ হাজার টাকা লাগে। প্রতিবার ডায়ালাইসিস করতে খরচ পড়ে ৪শ’ টাকা। আর বাইরে করলে প্রতিবার তিন হাজার টাকা ।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি ওয়ার্ডের ইনচার্জ মোখলেসুর রহমান জানান, এই ওয়ার্ডে ডায়ালাইসিস মেশিন আগে ছিল ৩০টি, এখন ১৮টিতে দাঁড়িয়েছে। বাকিগুলো বিকল হয়ে পড়ে আছে। তার পরেও রোগীদের সেবা দেওয়া চলছিল কিন্তু দুটো মেশিন নষ্ট হয়ে যাওয়ায় ডায়ালাইসিস পুরোপুরি বন্ধ রয়েছে।

হাসপাতালের কিডনি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. সৈয়দ আনিসুজ্জামান জানান, মেশিন নষ্ট হয়ে যাওয়ায় ডায়ালাইসিস করা যাচ্ছে না। রোগীদের চিকিৎসা হচ্ছে না।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সদ্য যোগদানকারী পরিচালক রেজাউল করিম জানান, হাসপাতালের অনেক যন্ত্রপাতি নষ্ট হয়ে গেছে। অনেকগুলোর মেয়াদ শেষ হয়েছে। জোড়াতালি দিয়ে কোন রকমে চালিয়ে নেওয়া হচ্ছে।

ডিজিটাল এক্স-রে মেশিন, সিটি স্কান মেশিন হ্যান্ডওভার করা হয়েছে। অল্প দিনে চালু করা হবে। আগামী শনিবার ঢাকা থেকে প্রকৌশলীরা এসে কিডনি বিভাগের মেশিনগুলো পলক্ষিা করে দেখবেন। আশা করছি এই সংকট আর থাকবে না বলে জানান তিনি।

শেয়ার