Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

২৯ এপ্রিল, ২০২১ ৪:৩৯ অপরাহ্ণ
নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান
রংপুর প্রতিনিধি :

তরমুজ, কলা, আনারসসহ নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে রংপুর জেলা প্রশাসন। একই সাথে বাজারে অধিক চাহিদা সম্পন্ন খাদ্যদ্রব্য নিয়ে অসঙ্গতি প্রতিরোধে ব্যবসায়ী ও আড়তদারদের সতর্ক করে দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুরে রংপুর নগরীর সিটি বাজারসহ কলা ও তরমুজের আড়তে জেলা প্রশাসন থেকে অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম। অভিযানে কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।

অভিযানের সময় তরমুজের কেজিতে অধিক দর ধরায় এক ব্যবসায়ীকে ২০০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও অপরিপক্ক কলা বিক্রয়ের উদ্দেশ্যে আড়তে সংরক্ষণ ও স্প্রে দিয়ে কলা পাকানোর দায়ে কয়েকজন ব্যবসায়ীকে অর্থদন্ড প্রদান করা হয়।

অভিযানের নেতৃত্বদানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম বলেন, রমজানের বাজারে কিছু ব্যবসায়ী ৬০-৮০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি করে আসছিল। দুপুরে আমরা বাজার মনিটরিং করে বেশি দামে তরমুজ বিক্রি করার দায়ে এক ব্যবসায়ীকে ২ হাজার টাকা জরিমানা করেছি।

তিনি আরও জানান, আড়তদারদের দেয়া তথ্য মতে প্রতি মণ তরমুজ ১৪০০ থেকে ১৬০০ টাকা। এতে কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকা কেনা পড়ে। কিন্তু খুচরা বাজারে ব্যবসায়ীরা অতিরিক্ত লাভ করতে গিয়ে ৬০ থেকে ৮০ কেজিতে বিক্রি করছেন। আমরা তরমুজের আড়তদার ও খুচরা ব্যবসায়ীদের তরমুজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া ব্যবসায়ীদের বিভিন্ন অসঙ্গতির জন্য সতর্ক করা হয়।

আগামীতেও মূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান রায়হানুল ইসলাম।

শেয়ার