Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সিরাজগঞ্জে বোরো ধান কাটা শুরু, শ্রমিক সংকট

৩০ এপ্রিল, ২০২১ ৮:০২ অপরাহ্ণ
সিরাজগঞ্জে বোরো ধান কাটা শুরু, শ্রমিক সংকট
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে মৌসুমী ইরি বোরো চাষে এবার বাম্পার ফলন হয়েছে। মাঠে মাঠে কৃষকের এই ধান কাটা ও মাড়াই চলছে এখন পুরোদমে। কালবৈশাখী ঝড়ের আশংকায় অনেক স্থানে আধা পাকা ধানও কাটছে কৃষকেরা। ধান কাটা শ্রমিক সংকট ও মজুরি বেশি থাকায় কৃষকের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে এবার ১ লাখ ৪১ হাজার হেক্টর জমিতে ধানের চাষাবাদ করেছে কৃষকরা। এ ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, ৫ লাখ ৯৫ হাজার মেট্রিক টন। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে জেলার বিভিন্ন স্থানে এ ইরি বোরো ধান চাষ করা হয়।

এ জেলার শস্যভান্ডার খ্যাত তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, কামারখন্দসহ সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে এ ধানের ধানের বাম্পার ফলন হয়েছে। চলতি মাসের তৃতীয় সপ্তাহের শেষ দিক থেকে এ ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে।

স্থানীয় কৃষকরা বলছেন, সার ও শ্রমিক মজুরির দাম সেসময় কিছুটা কম থাকায় ধান চাষ এবার অনেকটা বেশি হয়েছে। কালবৈশাখী ঝড়ের আশংকায় এখন ধান কাটা পুরোদমে শুরু হয়েছে। এ আশংকা অনেক স্থানে আধা পাকা ধান কাটাও হচ্ছে। ধান কাটা শ্রমিকের মজুরি এখন ৪শ’ টাকা থেকে ৫শ’ টাকা। আবারো কালবৈশাখী ঝড়ের আশংকায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এ নতুন ধান স্থানীয় হাট বাজারে প্রতিমণ গড়ে ৯শ’ টাকা থেকে ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারিভাবে এ ধান ২৭ টাকা কেজি দরে ক্রয়ও শুরু হয়েছে। তবে জেলার অনেক স্থানে ব্লাস্টার রোগ ও ২ দফা কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে উঠতি ধানের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া সরকারি মূল্য ও খোলা বাজরের মূল্য প্রায় সমান থাকায় এ ধান বিক্রি নিয়ে বিপাকে পড়ার আশংকা রয়েছে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হানিফ বলেন, জেলার প্রায় সবকয়টি উপজেলায় এবার ইরি বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনূকুলে না থাকার আশংকায় সংশ্লিষ্ট কৃষকরা এখন পুরোদমে এ ধান কাটা ও মাড়াই শুরু করেছে। তবে এ সময় শ্রমিক সংকট ও মজুরি বেশি থাকার বিষয়টি স্বাভাবিক বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার