Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

যশোরের ঝিকরগাছার তুলা উন্নয়ন বোর্ড এখন ধ্বংসের পথে

০১ মে, ২০২১ ৫:৪১ অপরাহ্ণ
যশোরের ঝিকরগাছার তুলা উন্নয়ন বোর্ড এখন ধ্বংসের পথে
যশোর প্রতিনিধি :

যশোরের ঝিকরগাছার তুলা উন্নয়ন বোর্ডের বেহাল দশা। জনবলের অভাবে কয়েক কোটি টাকা মূল্যের সরকারি সম্পদ আজ ধ্বংসের পথে। বৃহস্পতিবার দুপুরে তুলা উন্নয়ন বোর্ডে গিয়ে একমাত্র গার্ড রমজান আলী ছাড়া আর কাউকে পাওয়া যায়নি। উপজেলার হাজেরালীতে  যশোর- বেনাপোল সড়কের পাশে ১ একর জমির ওপর অবস্থিত প্রাচীর দিয়ে ঘেরা ঝিকরগাছা তুলা উন্নয়ন বোর্ডের অফিসটি।

এখানে একটি জিনিং অফিস ও ২ টি ইউনিট অফিস রয়েছে। কিন্তু এই ৩ টি অফিসে জিনিং অফিসার, সহকারী কটন অফিসার, স্টোর কাম ফিল্ডম্যান, দারোয়ান, গার্ডসহ বিভিন্ন পদের অন্তত ৮ জন কর্মকর্তা কর্মচারীর পদ দীর্ঘ দিন ধরে খালি রয়েছে। বর্তমানে অফিসে সহকারী জিনিং অফিসার ১ জন, ২ জন ইউনিট অফিসার, জিনিং ম্যাকানিক ১জন ও মাত্র ১ জন গার্ড রয়েছে। ফলে কম সংখ্যক কর্মকর্তা ও কর্মচারী, দারোয়ান ও নৈশপ্রহরী দিয়ে চলছে প্রতিষ্ঠানটি। এ কারণে সরকারি কোটি কোটি টাকার সম্পদ আজ  ধ্বংসের দার প্রান্তে পৌছেছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ তুলা চাষী ও কৃষকরা। জনবলের অভাবে তারা ঠিক মত কৃষকদের নিয়ে কাজ করতে না পারায় এ এলাকার তুলা চাষ দিন দিন কমে যাচ্ছে বলে জানা গেছে।

তাছাড়া  তুলা সংরক্ষণের গোডাউনের ছাদের বিভিন্ন অংশ ইতোমধ্যে ধসে পড়েছে। দ্রুত সময়ের মধ্যে গোডাউনটি সংস্কার করা না হলে আগামী বর্ষা মৌসুমে বেশি ক্ষতির আশংকা রয়েছে। কর্মকর্তা – কর্মচারীদের অফিস কক্ষেরও বেহাল দশা লক্ষ্য করা গেছে।

সরোজমিনে দেখা গেছে তুলা উৎপাদন কম থাকায় দীর্ঘদিন ধরে বীজতুলা জিনিং ও আশতুলা বেলিং মেশিন, বিভিন্ন ধরণের ওজন স্কেল মেশিন, জানালা -দরজার গ্লাস, গোডাউন, অফিস কক্ষ সমূহ অব্যবহৃত থাকায় ময়লা আবর্জনা জমেছে। রোদ বৃষ্টির কারণে মেশিনগুলো নষ্ট হওয়ার উপক্রম হলে সম্প্রতি মেশিন রুমের কয়েকটি জায়গায় টিন লাগানো  হলেও জানালাগুলো ঠিক করা হয়নি।

তুলা উন্নয়ন বোর্ডের সহকারী জিনিং (এজিও) জাবেদ আলী জানান, দীর্ঘদিন ধরে এ প্রতিষ্ঠানে কিছু জনবল সংকট রয়েছে। তবে দ্রুত সময়ের মধ্যে জনবল সংকট কেটে যাবে বলেও জানান তিনি। সরকার যদি প্রয়োজন মোতাবেক জনবল কাজে লাগিয়ে এলাকার কৃষকদের তুলা চাষের ওপর বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে উদ্বুদ্ধ করে তাহলে আবারো এ এলাকার হাজার হাজার কৃষক তাদের জমিতে তুলা চাষ করে বছরে লাখ লাখ টাকা উপার্জন করতে পারবে বলে একাধিক কৃষক জানিয়েছেন।

শেয়ার