Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সাতক্ষীরায় শুরু হয়েছে আম ভাঙা উৎসব

০৩ মে, ২০২১ ১২:১৮ অপরাহ্ণ
সাতক্ষীরায় শুরু হয়েছে আম ভাঙা উৎসব
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরায় রোববার (২ মে) থেকে আম ভাঙা উৎসব শুরু হয়েছে। প্রশাসনের তত্বাবধানে প্রথমে ভাঙা হচ্ছে গোপালভোগ ও গোবিন্দভোগ আম।

পর্যায়ক্রমে ভাঙা হবে হিমসাগর, আম্রপালি ও ল্যাংড়া আম। আমের উৎপাদন গতবার থেকে ভাল হলেও দাম নিয়ে চিন্তিত চাষীরা। আর আমের মান বজায় রাখতে তৎপর প্রশাসনিক কর্মকর্তারা।

জেলা কৃষি অফিস গণমাধ্যমকে জানিয়েছে, জেলায় এবার ৫ হাজারেরও বেশি বাগানে আম চাষ হয়েছে। প্রায় ১৩ হাজার চাষী আম চাষ করেছেন। গতবছর ঘূর্ণিঝড় আম্পানে আমের ব্যাপক ক্ষতি হয়েছিলো। এবার সে ক্ষতি পুষিয়ে নিতে পারবে চাষীরা।

এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিকটন। প্রায় পাঁচশ হেক্টর জমিতে গোপালভোগ ও গোবিন্দভোগ আম চাষ করা হয়েছে। যা এবছরের লক্ষ্যমাত্রা পূরণ করবে বলে আশা করছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

এদিকে, প্রশাসনিক কর্মকর্তারা আগে থেকেই আম ভাঙার তারিখ নির্ধারণ করে দিয়েছিলেন। নির্ধারণ করে দেয়া তারিখ অনুযায়ী রোববার থেকে গোপালভোগ ও গোবিন্দভোগ আম ভাঙা হচ্ছে।

তবে জানা গেছে, প্রথম দিনে আমের দামে সন্তুষ্ট নন চাষীরা। সুলতানপুর বড়বাজারে গোপালভোগ ও গোবিন্দভোগ আমের দাম মণপ্রতি ১৮০০-২২০০ টাকায় বিক্রি হয়েছে। তবে চাষীরা বলছেন ন্যুনতম মণপ্রতি দাম ২৮০০ টাকা বিক্রি না হলে তাদের লোকসান হবে।

বড়বাজারের আম ব্যবসায়ীরা জানিয়েছেন, যেহেতু প্রথম আম আনুষ্ঠানিকভাবে বিক্রি হচ্ছে তাই বাজার দর একটু কম। কয়েকদিনের মধ্যে বাজার চড়া হবে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, বাইরে থেকে যারা আম কিনতে আসবেন তাদেরকে কমপক্ষে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া আম চাষীদের সুবিধার্থে ২১ মে হিমসাগর, ৪ জুন অম্রপালি ভাঙার তারিখ নির্ধারণ করা হয়েছে। তিনি আরো জানান, এবছর এখনো সাতক্ষীরায় ঝড়-বর্ষা হয়নি। তাপদাহে আম কিছুদিন আগে থেকে পরিপক্ক হয়েছে। তাই ভাঙার তারিখও এগিয়ে আনা হয়েছে।

অন্যদিকে, সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানান, সুলতানপুর বড়বাজারসহ বিভিন্ন আমের মোকামে প্রশাসনিক নজরদারি রাখা হয়েছে। রাসায়নিক দ্রব্য দিয়ে আম পাকালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আম সিন্ডিকেট যাতে গড়ে উঠতে না পারে সে বিষয়েও কড়া নজরদারি রয়েছে।

 

🔹পুঁজিবাজারের সব রকম খবর পেতে জয়েন করুন –

BP News / BP Capital News / BP Capital Views / BP Stock News / BP ShareBazar News

শেয়ার