Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

কুষ্টিয়ায় তীব্র তাপদাহে লিচুর ফলন বিপর্যয়ের শঙ্কা

০৪ মে, ২০২১ ১১:৩৪ পূর্বাহ্ণ
কুষ্টিয়ায় তীব্র তাপদাহে লিচুর ফলন বিপর্যয়ের শঙ্কা
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার খোকসায় তীব্র তাপদাহে লিচু ফলনে বিপর্যয় ঘটেছে। ফলে ক্ষতির মুখে পরেছেন লিচু চাষী ও ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলছেন, চলতি মৌসূমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলার গোপগ্রাম, সাতপখিয়া, বড়ই চারা, বসোয়া, দশকাহুনিয়া, মানিকাট গ্রামের লিচু বাগানগুলোতে প্রচুর লিচুর গুটি দেখা দেয়। কিন্তু বিগত কয়েক মাস বৃষ্টির দেখা না মেলায় লিচুর গুটি ঝড়ে যায়। ফল রক্ষায় কৃষকরা প্রথম দিকে বিভিন্ন প্রকার কীটনাশক ও বাগানে পানি সেচ দেওয়া শুরু করেন। কিন্তু তাতেও কোন লাভ হয়নি। বাগান গুলোর অধিকাংশ গাছই এখন ফল শুন্য হয়ে পড়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি উৎপাদন মৌসূম পর্যন্ত উপজেলায় প্রায় ১০৩ হেক্টর জমিতে লিচু আবাদ হয়েছে। গোপগ্রাম ইউনিয়নের লিচুর বাগান মালিক তৌহিদুর রহমান রাজু জানান, যখন লিচু গাছে মুকুল আসে তখন আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিটি গাছে প্রচুর ফল ছিল। অনাবৃষ্টি ও প্রচন্ড তাপদাহে লিচু গাছের ফল ঝরে পড়েছে। তাদের ২০ বিঘা জমির উপর তার লিচু বাগান রয়েছে। বাগানে প্রায় ৫শ টি গাছ আছে। কিন্তু শেষ পর্যন্ত ১৫/১৬ টা গাছে লিচু রক্ষা করতে পেরেছেন। বিগত বছর তাদের বাগান থেকে প্রায় সাড়ে তিন লাখ টাকার লিচু বিক্রি হয়েছে। কিন্তু এ বছর সব মিলিয়ে ২০ হাজার টাকার ফল বিক্রি হবে কী না তা নিয়ে তাদের শঙ্কা রয়েছে।

একই গ্রামের কৃষানী রোজিনা খাতুন হতাশ তার লিচু বাগানে ফল না আশায়। লিচুর বাগান ব্যবসায়ী হারেজ আলী জানান, ১ লাখ ৮০ হাজার টাকায় তিনি দশকাহুনিয়া গ্রামে একটি লিচুর বাগান ইজারা নিয়েছিলেন। প্রথম দিকে তার বাগানে প্রচুর ফল ছিল। কিন্তু চরম তাপদাহে তার বাগানে ৬৮টি গাছের একটি তেও ফল নেই। মালিক বায়নার টাকা ফেরত দিচ্ছেন না।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা জানান, প্রচন্ড খরার ফলে কিছু ফলন নষ্ট হতে পারে। তবে চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে অধিক লিচু আবাদ হয়েছে।

 

🔹পুঁজিবাজারের সব রকম খবর পেতে জয়েন করুন –

BP News / BP Capital News / BP Capital Views / BP Stock News / BP ShareBazar News

শেয়ার