Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রংপুরে হাড়িভাঙ্গা আমের ফলনে বিপর্যয়

০৬ মে, ২০২১ ৩:৫৮ অপরাহ্ণ
রংপুরে হাড়িভাঙ্গা আমের ফলনে বিপর্যয়
রংপুর প্রতিনিধি :

রংপুরের বদরগঞ্জ উপজেলায় এবার হাড়িভাঙ্গা আমের ফলনে বিপর্যয় দেখা দিয়েছে। গাছে মুকুল কম আসার পর এবার গাছ থেকে গুড়ি আম ঝরে পরায় বাগান মালিকরা বিপাকে পরেছে। তবে উপজেলা কৃষি কর্মকর্তারা বলছে এটা স্বাভাবিক ঘটনা।

উপজেলা কৃষি অফিসের দেয়া তথ্য মতে- বদরগঞ্জ উপজেলায় ৫ শত ৭০ হেক্টর জমিতে আমবাগান রয়েছে। এর মধ্যে ৫ শত ২৫ হেক্টর জমিতেই রয়েছে দেশের বিখ্যাত হাড়িভাঙ্গা আমের বাগান। আর অন্যান্য জাতের আমের বাগান রয়েছে মাত্র ৪৫ হেক্টর জমিতে।

কৃষি অফিস জানিয়েছে, ইতোমধ্যে গাছে আম ধরেছে। গত বছরের চাইতে এবার আমগাছে মুকুল কম আসার কারণে আমও কম ধরেছে। কিন্তু এটা সব জাতের আমের ক্ষেত্রে নয়, কেবলমাত্র হাড়িভাঙ্গা আমের ক্ষেত্রেই এ ঘটনা ঘটেছে।

উপজেলার রামনাথপুর ইউনিয়নের কিসমত ঘাটাবিল এলাকার বাগান মালিক আব্দুল মজিদ বলেন, গাছে মুকুল যা এসেছিল তাতেই চলত। কিন্তু মুকুল থেকে যে আম এসেছে তা অনবরত ঝরে পড়ছে। ফলে আমের ফলন যে কমে যাবে এতে কোন সন্দেহ নেই।

একই কথা বলেন বাগান মালিক আব্দুল মতিনও। তবে উপজেলার কুতুবপুর ইউনিয়নের নাটারাম এলাকার বাগান মালিক সোহেল রানা বলেছেন ভিন্ন কথা। তার মতে চাঁপাই নবাবগঞ্জের বাগান মালিকরা আম চাষে যে প্রক্রিয়া অনুসরণ করে থাকেন বর্তমানে একই প্রক্রিয়া অনুসরণ করছেন বদরগঞ্জ উপজেলার আমচাষীরা।

তিনি বলেন, চাঁপাই নবাবগঞ্জের আমচাষীরা সাধারণতঃ মাটিতে হরমোন প্রয়োগ করে থাকেন। এর ফলে গাছে প্রচুর পরিমাণে মুকুল আসে এবং ডালে ডালে প্রচুর আম দেখা যায়। কিন্তু ওই আমগুলো যখন বড় হতে থাকে তখন অনবরত ঝরতে থাকে। এতে করে চাষীরা আতঙ্কিত হয়ে পড়েন। অথচ এটি যে খুবই স্বাভাবিক ঘটনা চাষীরা তা’ বোঝার চেষ্টা করেন না।

এবিষয়ে জানতে চাইলে উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কনক চন্দ্র রায় বলেন, এবারে হাড়িভাঙ্গা আমগাছে তুলনামূলকভাবে খুবই কম মুকুল এসেছে। এর ফলে গাছেও কম আম ধরেছে। তবে এটা যে সব আমের ক্ষেত্রে ঘটেছে তা’ নয়। কেবলমাত্র হাড়িভাঙ্গা আমের ক্ষেত্রেই এঘটনা ঘটেছে। তিনি বলেন, দীর্ঘদিন খরার কারণে মাটিতে রসের ঘাটতি হওয়ায় গাছ থেকে আম ঝরেছে। এখন নিয়মিত বৃষ্টিপাত হওয়ায় আম ঝরা বন্ধ হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম মোস্তফা মো. জোবাইদুর রহমান বলেন, শুধুমাত্র খরা নয়, মাটিতে খাদ্য ঘাটতি হলেও আম ঝরতে পারে। একারণে চাষীদের বাগানে সেচ দেয়াসহ অনুখাদ্য প্রয়োগের পরামর্শ দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আম ও লিচুর এক বছর ফলন বেশি হলে পরের বছর ফলন কম হয়- এটি পুরোপুরি স্বাভাবিক ঘটনা।

শেয়ার