Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

যশোরের মনিরামপুরে আম্পানে নিহতদের পরিবারের খোঁজ রাখেনি কেউ

১১ মে, ২০২১ ১:১২ অপরাহ্ণ
যশোরের মনিরামপুরে আম্পানে নিহতদের পরিবারের খোঁজ রাখেনি কেউ
যশোর প্রতিনিধি :

বছর পার হলেও আম্পান তান্ডবে নিহত যশোরের মনিরামপুর উপজেলার একই গ্রামের ৫ নারী- পুরুষের বাড়ির খোঁজ রাখেনি কেউ। হতদরিদ্র এসব পরিবারের নিহতদের স্ত্রীদের আজও জোটেনি বিধবা কার্ড কিংবা সরকারি বাড়ি। ঝড়ের কয়েকদিন পর প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে নিহতদের পরিবারের হাতে ২০ হাজার টাকা করে দেয়া হয়। তার পর থেকে কেউ আর ফিরেও তাকায়নি তাদের দিকে। জনপ্রতিনিধিদের কাছে বারবার ধর্না দিয়েও মেলেনি সরকারি ঘর।

সোমবার (১০ মে)  নিহতদের স্বজনদের অনেকেই বাণিজ্য প্রতিদিনের কাছে  এসব কথা বলছিলেন আর শাড়ির আঁচল দিয়ে বোবা কান্নায় বের হওয়া চোখের পানি মুছছিলেন। গত বছরের ২০ মে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া আম্পানে টিনের বেড়া ঘেরা ঘরের ওপর গাছ পড়ে নিহত হন খোকন দাস (৬৫) ও তার স্ত্রী বিজন দাসী (৫৫), নজরুল ইসলাম ওরফে ওয়াজেদ আলী ও তার ছেলে ইছাক আলী (২২) এবং বৃদ্ধা আছিয়া বেগম (৭০)। নিহতরা সকলেই মনিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের পারখাজুরা গ্রামের বাসিন্দা।

আম্পানের ঝড়ের দিন গাছ চাপায় গুরুতর আহত উপজেলার সরকাটি গ্রামের কামাল হোসেন নামে আরেক ব্যক্তি ৪ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নিহত খোকন দাস ও বিজন দাসীর বড়  মেয়ে দিপালী দাস বলেন, কোন ভাই না থাকায় আমি বাড়িতে বাবা-মায়ের কাছে থাকতাম। ঝড়ের কয়েকদিন পরে বাবা-মায়ের সৎকারের সময় প্রকল্প বাস্তবায়ন অফিস ৪০ হাজার টাকা দিছিল। এরপর থেকে কেউ আর ফিরেও তাকায়নি। ঘরের জন্য মেম্বার -চেয়ারম্যানরা শুধু আশ্বাস দিয়ে যাচ্ছেন। বাধ্য হয়ে দিপালী দাস দিনমজুর স্বামী-সন্তান নিয়ে বাপের ভিটায় ছনের ছাউনি ছাওয়া পলিথিন আর টিন ঘেরা ঘরে কোন রকম মাথা গুঁজে আছেন। গাছ চাপা পড়ে ঘর ভেঙে যাবার পর অর্থাভাবে আর সেটা সংস্কার করা হয়ে ওঠেনি।

নিহত ওয়াজেদের বাড়িতে গেলে দেখা যায় তার স্ত্রী মেহেরুন্নেছা পরের বাড়িতে ধান ঝাড়ার কাজ করছেন। স্বামী নজরুল ইসলাম ওরফে ওয়াজেদ আলী  ও তার ছেলে ইসহাক আলী নিহত হওয়ার পর থেকে তিনিই ছোট ছেলেকে নিয়ে  আলাদা থাকেন। মেহেরুন্নেছা ঘোমটার মধ্যে শাড়ির আঁচল দিয়ে বোবা কান্নায় বের হওয়া চোখের পানি মুছছিলেন আর বলছিলেন, স্বামী মারা যাবার পর তিনি ছোট ছেলেটাকে নিয়ে বেকায়দায় আছেন। অভাব- অনটনের সংসারে অর্ধাহারে দিনাতিপাত করতে হয় তাদের। বাধ্য হয়ে পরের বাড়িতে ঝিয়ের কাজসহ শ্রমিকের কাজ করতে হচ্ছে। ছোট ছেলেটাকে নিয়ে তিনি আলাদা থাকেন। কয়েকদিন করে মেম্বারের কাছে সরকারি ঘর ও বিধাব কার্ডের জন্য গেলেও ভোটের পরে করে দিবেন বলে তাকে আশ্বাস দেয়া হয়েছে। স্থানীয় মশ্মিমনগর ইউপি চেয়াম্যান আবুল হোসেন বলেন আম্পান ঝড়ের পর থেকে বিধাব কার্ড আসেনি। আর সরকারি বাড়ির জন্য সংশ্লিষ্ট দপ্তরে বলা হয়েছে। কিন্তু কী কারণে পায়নি তার খোজঁ নেয়া হয়নি।

শেয়ার